ফারমার্স ব্যাংকের পদ ছাড়লেন মখা আলমগীর

মহীউদ্দীন খান আলমগীর

সিলেটের সকাল ডেস্ক :: ফারমার্স ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ালেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। এ ছাড়া ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান ও পরিচালক মাহাবুবুল হক চিশতীকেও পদ ছাড়তে হয়েছে। সোমবার দিবাগত রাতে বাংলাদেশ ব্যাংক থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে গত রোববার রাতে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম শামীমকে কেন অপসারণ করা হবে না, তা জানতে সাত দিনের সময় বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়ে, ‘দ্য ফারমার্স ব্যাংকে দীর্ঘদিন ধরে তারল্য ঘাটতি বিরাজ করাসহ আর্থিক সূচকগুলোয় অবনতি দেখা দেওয়ায় জনগণের মধ্যে দ্বিধা ও সংকট তৈরি হয়েছে। এছাড়া, বেশ কয়েকজন আমানতকারী ব্যাংকটি থেকে তাদের আমানতের অর্থ উত্তোলনের চেষ্টা করায় ব্যাংকটির সমস্যা আরও ঘনীভূত হচ্ছে। বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নজরে আসার পর প্রয়োজনীয় নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে।’

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়েছে, ‘ব্যাংকটির নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে। একইসঙ্গে নির্বাহী কমিটি, অডিট কমিটি ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি পুনর্গঠিত হয়েছে। ব্যাংকের এমডির বিরুদ্ধে দায়িত্ব পালনে ব্যর্থতা ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশ লঙ্ঘন করায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ব্যাংকটির পুনর্গঠিত পর্ষদ ব্যাংকের অবস্থা উন্নয়নে সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ করবে বলে কেন্দ্রীয় ব্যাংকের কাছে নিশ্চয়তা দিয়েছে।’ এই অবস্থায় আমানতকারী ও আন্তঃব্যাংক লেনদেনে অংশগ্রহণকারী সব পক্ষকে সার্বিক সহযোগিতা অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংক থেকে আহ্বান জানানো হয়।

বাংলাদেশ ব্যাংক এই ব্যাংকটির ওপর নজরদারি অব্যাহত রাখছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

শেয়ার করুন