প্লেগে মাদাগাস্কারে নিহত ১৬৫, ইউরোপে ছড়িয়ে পড়ার আশঙ্কা

সিলেটের সকাল ডেস্ক ::দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মাদাগাস্কারে ভয়াবহ আকার ধারণ করেছে সংক্রামক রোগ প্লেগ। সংক্রমিত হয়ে দেশটিতে এরইমধ্যে ১৬৫ জনের প্রাণহানি হয়েছে, যা অর্ধশতাব্দীর বেশি সময়ের মধ্যে ভয়াবহ। আর আক্রান্তের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে।

প্রকাশিত তথ্যে জানা যায়, গত তিনদিনে মৃতের সংখ্যা বেড়েছে ১৫ শতাংশ। এ অবস্থাকে বিজ্ঞানীরা ‘জটিল’ আখ্যা দিয়ে ১০টি দেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা করেছেন।

পরিস্থিতি এমন পর্যায়ে ঠেকেছে যে অনেক বিশেষজ্ঞ আশঙ্কা করছেন, রোগটি এ বছর ‘অনিরাময়যোগ্য’ হয়ে পড়বে, যা আগামী বছরের এপ্রিল পর্যন্ত মাগাদাস্কারে বিস্তার লাভ করবে।

অন্য বিশেষজ্ঞরা বলছেন, প্লেগের বিস্তার আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্র, ইউরোপ এমনকি ব্রিটেনেও ছড়িয়ে পড়তে পারে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা হু বলেছে, এ বছর মাদাগাস্কারে প্লেগ আক্রান্তদের অধিকাংশ নিউমোনিয়াজনিত, যা কাশি, কফ, থু থু থেকে ছড়িয়ে ২৪ ঘণ্টার মধ্যে মৃত্যু ঘটাচ্ছে।

পার্শ্ববর্তী মালাওয়িতে সপ্তাহান্তে রোগটি ছড়িয়ে পড়তে পারে বলে সর্তকতা জারি করা হয়েছে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, সিলিচিস, লা রিইউনিয়ন, তানজানিয়া, মরিশাস, কমোরস, মোজাম্বিক, কেনিয়া এবং ইথিওপিয়াকে সর্তকতামূলক ব্যবস্থা নেওয়ার কথা বলেছে হু।

প্লেগে আক্রান্ত হয়ে গত ৪ অক্টোবর মাদাগাস্কারে ৩০ জনের মৃত্যু ও প্রায় দু’শ’ আক্রান্তের খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রোগটিতে সবশেষ ৯ নভেম্বর ১৬৫ জনের মৃত্যু ও দুই হাজার ৩৪ জন আক্রান্তের তথ্য মিলেছে।

শেয়ার করুন