পদত্যাগের ঘোষণা স্থগিত করলেন লেবাননের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক :: পদত্যাগের ঘোষণা স্থগিত করলেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। সৌদি আরবে অবস্থানকালে তিনি পদত্যাগের ঘোষণা দিযেছিলেন।

এ বিষয়ে হারিরি বলেন, বুধবার লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউনের সঙ্গে বৈঠককালে আমি পদত্যাগপত্র পেশ করি। এ সময় প্রেসিডেন্ট আমাকে এটি স্থগিত করে উদ্ভূত রাজনৈতিক সংকট নিয়ে আরো আলোচনা চালিয়ে যাওয়ার অনুরোধ করেন। আমি তার অনুরোধে সাড়া দিয়েছি।

এর আগে হঠাৎ করেই সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজের ফোন পেয়ে দেশটিতে ছুটে যান লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি।

এরপর ৪ নভেম্বর রাতে সৌদি টেলিভিশনে প্রকাশিত এক ভিডিও বার্তায় আকস্মিকভাবে লেবাননের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার ঘোষণা দেন সৌদির দ্বৈত নাগরিক হারিরি। এ সময় বাবার মতো নিজেও আততায়ীদের হাতে নিহত হতে পারেন বলে আশঙ্কার কথা জানান লেবাননের সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির ছেলে সাদ।হত্যার ষড়যন্ত্রের জন্য লেবাননের শিয়া মিলিশিয়া দল হিজবুল্লাহ ও ইরানকে অভিযুক্ত করেন তিনি।

কিন্তু হিজবুল্লাহ উল্টো অভিযোগ করেন, হারিরিকে পদত্যাগে বাধ্য করার পাশাপাশি গৃহবন্দি করে রেখেছে সৌদি আরব। তারা লেবাননের প্রধানমন্ত্রীকে দ্রুত দেশে ফিরতে বলেন। একই আহ্বান জানায় ইরানও।

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন বিদেশ থেকে ঘোষিত এ পদত্যাগপত্র গ্রহণ না করে প্রধানমন্ত্রী হারিরিকে দেশে ফেরার আহ্বান জানান।

শেয়ার করুন