অবশেষে রাজধানীতে গুগল ট্রাফিক চালু

সিলেটের সকাল ডেস্ক :: যানজট কমানো ও বেআইনিভাবে গাড়ি চালানো ঠেকাতে অবশেষে রাজধানী ঢাকায় চালু হল গুগলের বহুল প্রত্যাশিত সেবা গুগল ট্রাফিক। এটি গুগল ম্যাপের একটি সেবা। যার মাধ্যমে প্রধান ও মহাসড়কগুলোর রিয়াল টাইম ট্রাফিক অবস্থা জানা যাবে।

গুগল ম্যাপের ড্রপ ডাউন মেনুতে ট্রাফিক নামে একটা অপশন রয়েছে। এইটা প্রেস করলেই গুগল ট্রাফিক চালু হয়ে যাবে। ফিচারটি চালু করার পরে বিভিন্ন রংয়ের মাধ্যমে রাস্তার ট্রাফিকের মাত্রা বোঝানো হয়।

সবুজ রং দিয়ে বোঝানো হয় রাস্তায় কোনো ট্রাফিক নেই, কমলা রং দিয়ে হালকা, লাল দিয়ে ট্রাফিক ডিলে এবং গাঢ় লাল রং দিয়ে বেহাল যানজট বোঝানো হয়। এই সেবা ব্যবহার করে মানুষ সহজে তার যাত্রাপথ ঠিক করে নিতে পারবে।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়, গুগল এই সেবাটিতে ক্রাউড সোর্সড ডাটা ব্যবহার করে থাকে। অর্থাৎ রাস্তায় থাকা বহনযোগ্য যেসব অ্যান্ড্রয়েড ডিভাইসে লোকেশন সার্ভিস অন করা আছে সেগুলোর মাধ্যমে গুগল ট্রাফিকের ডাটা সংগ্রহ করে ইন্ডিকেটরগুলো তৈরি করে।

এর মাধ্যমে অ্যাপটি রাস্তায় থাকা গাড়ির সংখ্যা, কত দ্রুত সেই গাড়িটি চলছে এবং কত দ্রুত গাড়িগুলো চলছে সহজের পাওয়া যাবে সেগুলোর হিসাব।

শেয়ার করুন