হুইল চেয়ারে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতা

ছবি-সংগৃহীত

সিলেটের সকাল ডেস্ক।। বিশ্বের আনাচে-কানাচে অনেক ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা চলছে।  কখনো তিন চাক্কার কণ্ঠযোদ্ধা। কখনো নির্মাণ শিল্পীদের মাঝ থেকে সেরা সংগীত শিল্পী খুঁজে বেরা করা। কখনো কোরবানির হাটে সেরা পশু নির্বাচিত করার আয়োজন। এবার পোলাল্যান্ডের রাজধানী ওয়ারশতে যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। তা শুনো চোখ ছানাবড়া হবার জোগার।

সুন্দরী প্রতিযোগিতায় নিতে হলে সুন্দরীদের ক্যাটওয়াক, মেধার প্রমাণ, নাচ, গান ও মডেলিং সবই করতে হয়। আর এসব যারা করেন সেসব সুন্দরীদের সবাই সুস্থ শরীরের হয়ে থাকেন। কিন্তু যারা সুন্দরী, চলতে ফিরতে পারেন না তাদের কি হবে!

এমন প্রতিযোগিতা শনিবার অনুষ্ঠিত হয়ে গেল পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে। আর এই প্রতিযোগিতার নাম দেয়া হয়েছে ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতা। এবারই পপ্রথম এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হলো। অনলি ওয়ান ফাউন্ডেশন নামের একটি সংগঠন প্রতিযোগিতাটির আয়োজন করেছে।

এতে যারা অংশ নেন তারা কেউ সুস্থ দেহের অধিকারী নন। প্রত্যেকে হুইল চেয়ারে বসেই জীবনের পথ চলছেন। তাদের মধ্যে চিলির মারিয়া দিয়াজ, নেদারল্যান্ডের মিরান্ডে বেকার আর ফিনল্যান্ডের ভন ডার হোভেন অন্যতম।

১০ বছর আগে গুলির আঘাতে চলার শক্তি হারান চিলির মারিয়া দিয়াজ। ফিনল্যান্ডের কাতি ভন ডার হোভেন শুধু চোখ নেড়ে স্বামীর সঙ্গে কথা বলেন। ভুল চিকিৎসায় চলার শক্তি হারিয়েছেন নেদারল্যান্ডসের মিরান্ডে বেকার। তাদের সবার একটা জায়গায় মিল। চলাচলে হুইলচেয়ারই তাদের একমাত্র ভরসা।

মারিয়া, কাতি ও মিরান্ডের মতো আরও ২১ তরুণী শনিবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে হাজির হয়েছিলেন ‘মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় অংশ নিতে।

মিস হুইলচেয়ার ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা দেশীয় পোশাকসহ বিভিন্ন পোশাকে মঞ্চে হাজির হন। তাদের নাচও পরিবেশন করতে হয়।

প্রতিযোগিতার বিচারকদের একজন অনলি ওয়ান ফাউন্ডেশনের প্রধান কাতারজিনা ওজতাসজেক-গিনালস্কা (৩৬) বলেন, হুইলচেয়ারে চলাচলকারী নারীদের ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উদ্দেশ্যে এই প্রতিযোগিতার আয়োজন।

বেলারুশের মনস্তত্ত্ব ও সামাজিক বিদ্যার শিক্ষার্থী আলেকসান্দ্রা শিশিকোভা প্রতিযোগিতায় সেরা সুন্দরী নির্বাচিত হন। প্রথম রানারআপ হয়েছেন দক্ষিণ আফ্রিকার লেবোহাং মনিয়াৎসি। আর দ্বিতীয় রানার আপ হয়েছেন পোল্যান্ডের আদ্রিয়ানা জাওয়াদজিনস্কা।

শেয়ার করুন