সিলেটে সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু বুধবার

সিলেটের সকাল রিপোর্ট :: সিলেট কর অঞ্চলের ব্যবস্থাপনায় বুধবার থেকে নগরীর আবুল মাল আব্দুল মুহিত কমপ্লেক্সে শুরু হচ্ছে সাতদিন ব্যাপী আয়কর মেলা। মেলা চলবে ১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত।

সেই সঙ্গে জেলা পর্যায়ে হবে মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জে হবে চারদিন, সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় দুইদিন এবং আরও ৫টি উপজেলায় একদিন করে মেলা অনুষ্ঠিত হবে।

সাত দিন ব্যাপী মেলায় বিভাগীয় শহর সিলেট থেকে ৩৩ কোটি, চার উপজেলা থেকে ১২ কোটি এবং ৬টি উপজেলায় মেলা থেকে ২ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

জেলা পর্যায়ে ২ থেকে ৫ অক্টোবর মৌলভীবাজার ও সুনামগঞ্জে একযোগে মেলা চলবে। মৌলভীবাজারে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে এবং সুনামগঞ্জে হাছননগর প্রিয়াঙ্গন কমিউনিটি সেন্টারে মেলার আয়োজন করা হবে। এছাড়া ৪ থেকে ৭ অক্টোবর হবিগঞ্জ জেলা পুলিশ লাইন মাঠে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

তাছাড়া সিলেটের গোলাপগঞ্জ কর অফিসে ৫ ও ৬ অক্টোবর দু’দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হবে। পাশাপাশি ২ অক্টোবর হবিগঞ্জের মাধবপুর, ৪ অক্টোবর সিলেটের বালাগঞ্জ ও ৬ অক্টোবর মৌলভীবাজারের শ্রীমঙ্গল, সিলেটের ফেঞ্চুগঞ্চ ও সুনামগঞ্জের ছাতকে ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হবে।

সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ এসব তথ্য নিশ্চিত করে বলেন, সিলেট কর অঞ্চলে মেলা থেকে এবার ৪৭ কোটি টাকা কর আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। নভেম্বর পর্যন্ত ২শ’ কোটি টাকা কর আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে, আশাবাদি তিনি।

কর কমিশনার বলেন, গত বছর ‘ট্যাক্স ইউথ টি‘ স্লোগান ছিল। এবার কর মেলায় স্লোগান হচ্ছে-‘গিভেন প্লেট, ইউ ক্যান টেক মেনি চকলেট’। এবার সেবা গ্রহীতাদের জন্য টেবিলে প্লেটে সাজিয়ে রাখা হবে চকলেট। নিজের ইচ্ছেমতো চকলেট নিতে পারবেন সেবাগ্রহীতারা। সেই সঙ্গে গাড়িতে লাগানোর জন্য ‘আমি একজন গর্বিত করদাতা’ স্টীকার পাবেন মেলায়। তাছাড়া মেলায় করদাতাদের স্মার্ট কার্ড দেওয়া হবে। করদাতারা এই কাড ব্যবহার করলে অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন।

২০১৭-১৮ অর্থবছরে (জুলাই’১৬-জুন’১৭) সিলেট কর অঞ্চল ৭২৫ কোটি টাকা লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। নভেম্বর পর্যন্ত ২শ’কোটি টাকা কর আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। যেখানে এই সময়ের মধ্যে গতবছর সিলেটে কর আদায় হয়েছিল ৩৬ কোটি টাকা।

কর কমিশনার জানান, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে সিলেট কর অঞ্চল থেকে ১২২ দশমিক ১১ কোটি টাকা কর আদায় হয়েছে। গত বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে।

২০১৬-১৭ অর্থ বছরে কর আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৪শ’ কোটি টাকা। বছর শেষে আদায় হয়েছে ৫শ’ ১ কোটি টাকা। এবার সেই লক্ষ্যমাত্র ৭২৫ কোটি।

শেয়ার করুন