শুরু হচ্ছে আখাউড়া-আগরতলা রেলপথ নির্মাণ কাজ

সিলেটের সকাল ডেস্ক :: রেলমন্ত্রী মুজিবুল হক বলেছেন, আগামী দুই মাসের মধ্যে প্রস্তাবিত আখাউড়া-আগরতলা রেললাইনের বাংলাদেশের অংশে কাজ শুরু হবে।  এ কাজের টেন্ডার ইতোমধ্যে ডাকা হয়েছে। টেন্ডার দেখে বড় কোনো সংস্থাকে দিলেই কাজ শুরু হয়ে যাবে। ভারতীয় অর্থায়ানে পরিচালিত হচ্ছে এ প্রকল্পের কাজ। ইতোমধ্যে বাংলাদেশ সরকার প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ পেয়েছে।

শুক্রবার রোটারি ক্লাব অব আগরতলার উদ্যোগে আয়োজিত ভারত-বাংলাদেশ মৈত্রী অনুষ্ঠানে যোগ দিতে এসে একথা জানান মন্ত্রী। সফরে স্ত্রী হনুফা আক্তার রিক্তা ও তাদের সন্তানসহ ১১ জনের একটি প্রতিনিধি দল নিয়ে আখাউড়া সীমান্ত দিয়ে আগরতলায় আসেন তিনি।

রেলমন্ত্রী বলেন, অতীতে বাংলাদেশ ও ভারতের মধ্যে ১২টি রেলওয়ে সংযোগ পথ ছিলো। ভারত ভাগ হয়ে পাকিস্তান হওয়ার পর সংযোগগুলো বন্ধ হয়ে যায়। ভারতের সাথে ওই ১২টি রেল সংযোগ আবারও চালু করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, তিতাস ও ভৈরব নদীর ওপর দ্বিতীয় রেল সেতু নির্মিত হয়েছে। এই সেতু আগামী কিছু দিনের মধ্যে উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লী থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেবার কথা রয়েছে।

রেলমন্ত্রীকে স্বাগত জানাতে আখাউড়া সীমান্তের ইন্টিগ্রেডেট চেকপোস্টে (আইসিপি) আগরতলায় নিয়োজিত বাংলাদেশের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনের অ্যাসিস্ট্যান্ট হাইকমিশনার মোহাম্মদ সাখাওয়াত হোসেন, দ্বিতীয় সচিব মোহাম্মদ ইকবাল হোসেনসহ রোটারি ক্লাব আগরতলার সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় আইসিপিতে আয়োজকদের তরফ থেকে রেলমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

শেয়ার করুন