ভাঙা সড়কে বাধাগ্রস্ত সিলেটের পর্যটন

ছবি: এইচ এম শহীদুল ইসলাম

বিশেষ রিপোর্ট :: ভাঙাচোরা রাস্তাঘাট সিলেটের পর্যটন স্পটগুলোয় বেড়াতে আসা লোকজনের জন্য প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে। শখের বসে কেউ প্রথমবার পর্যটন স্পটগুলোতে বেড়াতে এলেও দ্বিতীয়বার আর কেউ বেড়াতে আসতে চাইছেন না। রাস্তাঘাট দ্রুত সংস্কার না হলে সিলেটের পর্যটন স্পটে এর বিরূপ প্রভাব পড়তে পারে বলে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে।

সিলেটের ‘প্রকৃতি কন্যা’ খ্যাত জাফলং, বিছনাকান্দি, লালাখাল, রাতারগুল সোয়াম্প ফরেস্ট, হযরত শাহজালাল (রহ.) ও শাহপরান (রহ.) মাজার, চা বাগান, পান্তুমাই ঝরনা, ভোলাগঞ্জ জিরো লাইন দেখতে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক পর্যটকের সিলেটে আগমন ঘটে। কিন্তু এসব স্পটে যাওয়ার রাস্তা বিশেষ করে তামাবিলের প্রবেশদ্বার জৈন্তাপুর থেকে বল্লাঘাট, বিছনাকান্দি যাওয়ার রাস্তা সিলেট-গোয়াইনঘাট সড়ক, রাতারগুলের রাস্তা বিমানবন্দর বাইপাস সড়কের ধোপাগুল এবং কোম্পানীগঞ্জ ধোপাগুল যাওয়ার রাস্তা সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের অবস্থা খুবই করুণ। রাস্তার জীর্ণদশার কারণে পর্যটকদের বিরূপ অভিজ্ঞতা নিয়ে গন্তব্যস্থলে ফিরতে হচ্ছে।

ঢাকার সোস্যাল ইসলামী ব্যাংকের কর্মকর্তা নাজমুল আলম শিশির জানান, পবিত্র আশুরার ছুটি কাটাতে তিনি সম্প্রতি সিলেটে বেড়াতে এসেছিলেন। তিনি বিছনাকান্দি, রাতারগুলসহ আরও কয়েকটি পর্যটন স্পটে বেড়াতে যান। কিন্তু রাস্তার ভোগান্তির কারণে তাকে বিরূপ অভিজ্ঞতা নিয়ে ঢাকায় ফিরতে হয়েছে। তিনি জানান, বিছনাকান্দি এবং রাতারগুল যাওয়ার রাস্তার বিভিন্ন স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। ভাঙনের অজুহাতে চালকরা গাড়ির ভাড়াও বাড়িয়ে দিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, পর্যটনবান্ধব পরিবেশ গড়ে তোলা গেলে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটক সিলেটে বেড়াতে আসবেন।

সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন, জাফলং, গোয়াইনঘাট এবং কোম্পানীগঞ্জে যাওয়ার রাস্তা খুবই খারাপ। এ কারণে এসব স্থানে বেশিমাত্রায় পর্যটকদের আকৃষ্ট করা যাচ্ছে না। সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম জানান, এখানকার রাস্তাঘাটগুলো ভয়াবহ রকমের খারাপ। সিলেট বিভাগকে ‘ট্যুরিজম বিভাগ’ উল্লেখ করে তিনি বলেন, একজন পর্যটক থেকে ১১ ধরনের আয়ের সুযোগ রয়েছে। কাজেই এ খাতের দিকে সবাইকে নজর দিতে হবে।

সড়ক ও জনপথ অধিদফতরের সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী শাহ নোয়াজ জানান, সিলেট-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ রাস্তার সংস্কারকাজ এরই মধ্যে শুরু হয়েছে। জাফলংয়ের রাস্তা সংস্কারের পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, সিলেট বিভাগের ভাঙাচোরা রাস্তাঘাট মেরামতের জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় একটি প্যাকেজ গ্রহণ করেছে। এ প্যাকেজের কাজ শুরু হলে সিলেটের রাস্তাঘাট আর ভাঙাচোরা থাকবে না বলে মন্তব্য করেন তিনি।

শেয়ার করুন