বার্সেলোনায় কাতালোনিয়ার স্বাধীনতার বিরুদ্ধে বিক্ষোভ

সিলেটের সকাল ডেস্ক ।। কাতালোনিয়ার স্বাধীনতার বিরুদ্ধে রাজধানী বার্সেলোনায় দশ হাজারের মতো লোক বিক্ষোভ করেছে। রবিবার এই বিক্ষোভ করা হয়।

বার্সেলোনার রাস্তায় স্পেন এবং কাতালানের পতাকা ও ব্যানার হাতে বিক্ষোভে অংশ নেয় লোকজন। বিক্ষোভকারীরা এই বলে স্লোগান দেয় ‘কাতালোনিয়া মানে স্পেন’ এবং ‘একত্রে আমরা শক্তিশালী’।

স্পেনের ইতিহাসে বর্তমানে সবচেয়ে কঠিন রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করছে। কাতালান এবং স্পেন উভয় পক্ষের নেতারা এই রাজনৈতিক সহিংসতাকে খারাপ করে তুলেছে।

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় শনিবার বলেন, ‘কাতালোনিয়ার স্বধীনতা ঘোষণা স্পেনে কোনো প্রভাব ফেলবে না। কাতালোনিয়ার স্বায়ত্তশাসনের অধিকারও কেড়ে নেয়া হবে না।’

কাতালোনিয়ার নেতা চার্লস পুইগডেমন্ট মঙ্গলবার অঞ্চলটির পার্লামেন্ট ঘোষণা করবেন। তার আগে ওই হুঁশিয়ারি দিলেন স্প্যানিশ প্রধানমন্ত্রী।

অ্যারাসেলি পেঞ্জ (৭২) নামে এক নারী বলেন, ‘আমরা কাতালোনিয়া এবং স্প্যানিশ উভয় জাতীয়তা অনুভব করি। আমরা মারাত্মক অনিশ্চয়তার মধ্যে আছি। গত সপ্তাহ জুড়ে যা হচ্ছে আমরা তার জন্য প্রস্তুত ছিলাম না, তাই আমরা এর বিরুদ্ধে খুব জোড়ে চিৎকার করছি।’

প্রসঙ্গত, গত ১ অক্টোবর স্পেন থেকে স্বাধীন হওয়ার জন্য গণভোটের আয়োজন করে কাতালোনিয়া। নির্বাচনে ২৩ লাখের মতো লোক অংশ নেয়। যাদের শতকরা ৯০ শতাংশ লোক কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে রায় দেয়। কিন্তু অঞ্চলটির ৫৩ লাখ ভোটারের মধ্যে মাত্র ৪৩ শতাংশ লোক ভোটে অংশ নিয়েছেন। স্প্যানিশ সরকার অবশ্য কয়েক হাজার পুলিশ পাঠিয়ে ভোট বানচালের চেষ্টা করেন। কিন্তু তা সত্ত্বেও ভোটগ্রহণ হয়।- রয়টার্স।

শেয়ার করুন