নুভিস্তা ফার্মা কিনে নিচ্ছে বেক্সিমকো

  • ডেস্ক রিপোর্টঃ দেশের প্রথম সারির ওষুধ কোম্পানি নুভিস্তা ফার্মা (পূর্বে অরগানন বাংলাদেশ নামে পরিচিত) অধিগ্রহণের ঘোষণা দিয়েছে শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মা। বৃহস্পতিবার দুই কোম্পানির এক যৌথ বিবৃতিতে এই তথ্য জানানো হয়। দেশীয় ওষুধ শিল্পের ইতিহাসে কোম্পানি   অধিগ্রহণের এটাই প্রথম ঘটনা। এ উপলক্ষে বেক্সিমকো ফার্মা এবং নুভিস্তা ফার্মার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বেক্সিমকো ফার্মার প্রধান কার্যালয়ে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি এবং নুভিস্তা ফার্মার চেয়ারম্যান আখতার মতিন চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এই চুক্তির ফলে নুভিস্তার শতকরা ৮৫.২২ ভাগের মালিকানা লাভ করবে বেক্সিমকো ফার্মা। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে ২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।
    অরগানন বাংলাদেশ নেদারল্যান্ডস ভিত্তিক অরগানন ইন্টারন্যাশনাল-এর একটি অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে ১৯৬৪ সালে এ দেশে কার্যক্রম শুরু করে। ২০০৬ সালে কোম্পানিটি নুভিস্তা ফার্মা নামে বাংলাদেশি মালিকানায় স্থানান্তরিত হয়। টঙ্গীতে কোম্পানিটির কারখানা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র ভিত্তিক মার্ক শার্প অ্যান্ড ডোম (এমএসডি) এর সঙ্গে কোম্পানিটির দীর্ঘমেয়াদি উৎপাদন ও বিপণনের কোলাবরেশন রয়েছে। কুইন্টাইলস আইএমএস এর ২০১৭ সালের দ্বিতীয় প্রান্তিকের রিপোর্ট অনুসারে বর্তমানের দেশে ওষুধ সরবরাহের পরিমাণের দিক থেকে কোম্পানিটির অবস্থান ২১তম। এই অধিগ্রহণের ফলে বেক্সিমকো ফার্মার রাজস্ব ও মুনাফা বৃদ্ধি পাবে বলে মনে করছেন কোম্পানির পরিচালকবৃন্দ।
    বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, দেশের ওষুধ শিল্পে প্রথম এই অধিগ্রহণ ভবিষ্যতের টেকসই প্রবৃদ্ধির শক্ত ভিত হিসেবে কাজ করবে। বেক্সিমকো ফার্মার জন্য নুভিস্তা ফার্মা অধিগ্রহণ কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কেননা কোম্পানিটির হরমোন এবং স্টেরয়েডস-এর বাজারে শক্তিশালী অবস্থান রয়েছে। এ ছাড়া কোম্পানিটির ৫০টি জেনেরিক ওষুধ বর্তমানে বাজারে রয়েছে, যা আমাদের ওষুধের পোর্টফোলিওতে বৈচিত্র্য আনবে। এ বিষয়ে পরবর্তী যে কোনো অগ্রগতি যথাযথ কর্তৃপক্ষ এবং বিনিয়োগকারীদের জানানো হবে।
শেয়ার করুন