ড্রোন উড়িয়ে সংবাদ সংগ্রহের অনুমোদন পেল সিএনএন

সিলেটের সকাল ডেস্ক :: প্রভাবশালী সংবাদ সংস্থা সিএনএনকে প্রথমবারের মতো মানুষের জমায়েতের ওপর ড্রোন চালিয়ে সংবাদ সংগ্রহের অনুমতি দিয়েছে আমেরিকার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। এই যুগান্তকারী পদক্ষেপের পর আরও অনেক প্রতিষ্ঠান ড্রোন চালিয়ে ভিডিও করার এই পদ্ধতি গ্রহণ করবে বলে মনে করা হচ্ছে।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন আমেরিকার আকাশে যেকোনো বাহন উড়ানোর নীতিমালা তৈরি করে থাকে।

ড্রোন দিয়ে সংগ্রহ করা ভিডিও ফুটেজ সংবাদ সংস্থাগুলোর কাছে অত্যন্ত মূল্যবান। ২০১৬ সালে এফএএ মানুষের জমায়েতের ওপর ড্রোন চালিয়ে সংবাদ সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা দিয়ে কয়েকটি নিয়ম চালু করে। সংবাদদাতাদের জন্য সেটি ছিল খুবই অসুবিধাজনক। তবে সিএনএন এই অনুমোদন পাওয়ায় এভাবে খবর সংগ্রহ বৃদ্ধি পাবে।

অবশ্য, তারা মানুষের ওপর যেকোনো ধরনের ড্রোন চালাতে পারবে না। এই অনুমোদন শুধু ১.৩৭ পাউন্ড ওজনের স্ন্যাপ ইউএএস নামের একটি ড্রোনের ক্ষেত্রে প্রযোজ্য। এই ড্রোনটির রোটর বা পাখা এমনভাবে ঢাকা থাকে যে এটি হঠাৎ বিকল হয়ে মানুষের মাথার ওপর পড়লে তাতে কেউ খুব বেশি আহত হবে না।

সিএনএন বলছে, এই অনুমোদন পাওয়া তাদের জন্য সহজ ছিল না। অনুমোদন লাভের জন্য সংবাদ সংস্থাটি স্ন্যাপ ড্রোন নির্মাতা ভ্যান্টাজ রোবটিক্সের সাথে দুই বছর গবেষণা চালিয়েছে।

এফএএ ২০১৫ সালে সংবাদ তৈরিতে ড্রোন কিভাবে ব্যবহার করা যায় তা নিয়ে গবেষণা করার জন্য সিএনএনসহ তিনটি প্রতিষ্ঠানকে নির্বাচন করে।

এই ড্রোনগুলো পরিচালনা করার জন্য আকাশে বিমান উড়ানোর ব্যাপক অভিজ্ঞতা থাকতে হবে। ড্রোন পরিচালনাকারী সেটি উড়ানোর সময় কোনভাবেই যেন মানুষকে আঘাত না তার জন্য এই অভিজ্ঞতার সনদ দরকার হবে।

শেয়ার করুন