কাতালোনিয়ার স্বায়ত্বশাসন কেড়ে নিচ্ছে স্পেন

সিলেটের সকাল ডেস্ক।।  স্বাধীনতাকামী কাতালোনিয়া বাসীর উপর কড়া সিদ্ধান্ত নিয়েছে স্পেন। স্বাধীনতা প্রদানতো করবে না বরং তাদের স্বায়ত্বশাসনের অধিকারও কেড়ে নিবে ইউরোপের বৃহৎ এই দেশটি।

আগামী শনিবার থেকে স্বায়ত্তশাসন স্থগিত করার প্রক্রিয়া শুরু করবে স্পেন সরকার।

স্পেনের কাছ থেকে আলাদা হয়ে কাতালোনিয়ার নেতারা স্বাধীনতা ঘোষণা করার যে হুমকি দিয়েছিলেন, সে প্রেক্ষাপটে এখন স্বায়ত্তশাসন স্থগিতের কথা বলা হচ্ছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

স্পেনের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদ কার্যকরের মাধ্যমে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করে সে অঞ্চলের কর্তৃত্ব নেয়া হবে।অনেকে আশংকা করছেন স্পেন সরকারের এ সিদ্ধান্ত সে অঞ্চলকে অস্থির করে তুলতে পারে।

স্পেনের প্রধানমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, দেশটির সংবিধানে ১৫৫ অনুচ্ছেদে যা বলা আছে সে অনুযায়ী কাতালোনিয়ার নিজস্ব শাসন ব্যবস্থার উপর আইনগত কর্তৃত্ব ফিরিয়ে আনার ব্যবস্থা নেবে স্পেনের সরকার।

১৯৭৮ সালে প্রণীত স্পেনের সংবিধানে ১৫৫ ধারায় গণতান্ত্রিক শাসনের ভিত্তি তৈরি করা হয়েছে। সংবিধানের ১৫৫ ধারা অনুসারে স্পেনের সরকার যে কোন সংকটময় অবস্থার সময় কাতালোনিয়ার উপর সরাসরি শাসন জারির ব্যবস্থা রয়েছে।

কিন্তু অতীতে এটি কখনো প্রয়োগ করা হয়নি। স্পেনের কাছ থেকে স্বাধীনতা অর্জনের জন্য গত ১ অক্টোবর কাতালোনিয়ায় গণভোট অনুষ্ঠিত হয়।

সে গণভোটে বেশিরভাগ কাতালোনিয়ার বেশিরভাগ মানুষ স্পেনের কাছ থেকে স্বাধীন হবার জন্য ‘হ্যাঁ’ ভোট দিয়েছে। সে গণভোট নিয়ে স্পেন এবং কাতালোনিয়া অঞ্চলের নেতাদের মধ্যে তীব্র মতপার্থক্য এবং অচলাবস্থা সৃষ্টি হয়।

শেয়ার করুন