কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সাথে সিলেট চেম্বারের মতবিনিময়

সিলেটের সকাল ডেস্ক :: সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শণ অধিদপ্তর, সিলেট কার্যালয়ের সাথে বিভিন্ন মার্কেট ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

৩১ অক্টোবর মঙ্গলবার বিকেলে চেম্বার কনফারেন্স হলে এ সভার আযোজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সভায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, সিলেট এর উপ-মহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম বলেন, কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানসমূহে শ্রমিকের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করা একান্ত জরুরী। পাশাপাশি কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানসমূহে শ্রমিকের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে কিনা, যথাযথ নিয়মনীতি মেনে প্রতিষ্ঠান পরিচালনা করা হচ্ছে কিনা, সেবিষয়ে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

তিনি ব্যবসা প্রতিষ্ঠান সমূহে বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ বাস্তবায়নের ব্যাপারে ব্যবসায়ী ও প্রতিষ্ঠান মালিকদের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, শ্রমিকের ন্যায্য নিরাপত্তা, মজুরী, পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা না গেলে সুষ্ঠু কর্মপরিবেশ কখনই সৃষ্টি করা যাবে না। এছাড়াও তিনি সরকারী আইন অনুযায়ী সকল কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান সমূহকে অধিদপ্তরের কাছ থেকে লাইসেন্স গ্রহণের অনুরোধ জানান।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, শ্রমিকরাই বাংলাদেশের সার্বিক উন্নতির প্রধান হাতিয়ার। কল-কারখানা ও ব্যবসা প্রতিষ্ঠানে শ্রমিকের নিরাপত্তা, সঠিক মজুরী ও কর্মপরিবেশ বজায় রাখা একান্ত জরুরী। কিন্তু বাংলাদেশ শ্রম বিধিমালা ২০১৫ বাস্তবায়ন করতে গিয়ে ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্প মালিকগণ যেন ক্ষতিগ্রস্থ না হন সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও কোন প্রতিষ্ঠানে কোন আইন প্রযোজ্য সেদিক বিবেচনা করে আইন প্রয়োগ করা প্রয়োজন।

তিনি আরো বলেন, ব্যবসায়ীরা সরকারের আইনের প্রতি শ্রদ্ধাশীল, তবে যেকোন আইনের প্রয়োগের আগে ব্যবসায়ীদের সাথে আলোচনা করা প্রয়োজন। ব্যবসা প্রতিষ্ঠান কর্তৃক কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের লাইসেন্স গ্রহণের বিষয়ে তিনি ব্যবসায়ীদের আরো কিছুদিন সময় প্রদানের জন্য অনুরোধ জানান এবং শুধুমাত্র সিলেটে না করে একত্রে সারাদেশে এ নিয়ম চালু করার অনুরোধ জানান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক আব্দুর রহমান, চন্দন সাহা, ইটভাটা মালিক সমিতির সভাপতি হাজী মোঃ দিলওয়ার হোসেন, মোঃ সামছুল আলম, মোঃ আব্দুর রহমান রিপন ও মোঃ নাজমুল হক।

এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মাসুদ আহমদ চৌধুরী, পিন্টু চক্রবর্তী, মুকির হোসেন চৌধুরী, ব্যবসায়ী মকবুল হোসেন, হাজী আব্দুল আহাদ, নিয়াজ মোঃ আজিজুল করিম, হোসেন আহমদ, রফিক মিয়া, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তা ইঞ্জি. মোঃ ওমর ফারুক, সুধাংশু শেখর দাস, মোঃ ফজলুর রহমান, মোঃ আব্দুল্লাহ্ আল মামুন প্রমুখ।

শেয়ার করুন