অনলাইনে জমা দিতে হবে ভারতীয় ভিসা আবেদন ফি

সিলেটের সকাল ডেস্ক ।। এখন থেকে এটিএম কার্ড কিংবা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভারতীয় হাই কমিশনের ভিসা আবেদন ফি জমা দিতে হবে, নগদ টাকায় নয়। বুধবার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠান থেকে ঢাকার শ্যামলীতে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের ‘ক্যাশলেস’ সেবার উদ্বোধন করেন দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি।

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ঢাকায় ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার উপস্থিততে এ অনুষ্ঠানে সারা দেশে ভারতীয় হাই কমিশনের ১২টি ভিসা আবেদন কেন্দ্রকেই ‘ক্যাশলেস’ সেন্টার ঘোষণা করা হয়।

উদ্বোধনের পর রাজধানীর শ্যামলী ও সিলেটে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের প্রথম দুই জন ‘ক্যাশলেস’ ভিসা আবেদনকারীর কাজের প্রক্রিয়ার ভিডিও দেখানো হয় সরাসরি। জানানো হয়, এ প্রক্রিয়ায় ফি সংক্রান্ত বিষয়ের পরিচালনা করবে স্টেট ব্যাংক ইন্ডিয়া।

একই অনুষ্ঠানে স্টেট ব্যাংক ইন্ডিয়ার চালু করা ট্র্যাভেল কার্ড নিয়েও একটি প্রেজেন্টেশন দেওয়া হয়। ভারতের যে কোনো প্রান্তে ভ্রমণকারীরা এ কার্ড ব্যবহার করতে পারবেন।

এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা রিপ্রেজেনটিটিভ অফিসও উদ্বোধন করেন অরুণ জেটলি। উদ্বোধনের পরে বক্তৃতায় ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি নগদবিহীন অর্থনীতির দিকে যাওয়ার ক্ষেত্রে সেদেশের বিভিন্ন উদ্যোগের বিষয় তুলে ধরেন।

সরকারি তথ্য অনুযায়ী, চিকিৎসা, ব্যবসা, বেড়ানোসহ বিভিন্ন কারণে প্রতিদিন গড়ে তিন হাজার বাংলাদেশি নাগরিক ভারতে যান। এ হিসাবে প্রতিবছর ভারত সফর করেন প্রায় ১১ লাখ বাংলাদেশি । ভিসা পেতে নানা জটিলতার পরও ভারত ভ্রমণ করা বিদেশি পর্যটকদের মধ্যে সংখ্যার বিচারে বাংলাদেশিরা আছে দ্বিতীয় অবস্থানে।

শেয়ার করুন