সুনামগঞ্জের হাওরপারের কৃষকরা জানালেন অব্যক্ত বেদনার কথা

সিলেটের সকাল রিপোর্ট: এক বুক বেদনা নিয়ে হাওরপাড়ের হাজার হাজার কৃষক সমবেত হলেন। তাদের দু:খের কথা দীর্ঘ সময় ধরে বললেন বিভাগের শীর্ষ কর্মকর্তাদের কাছে। জানালেন ক্ষোভের কথা, অব্যক্ত বেদনার কথা।
মঙ্গলবার সকাল ১১টায় মধ্যনগর বিপি উচ্চবিদ্যালয় ও কলেজ মাঠে কৃষকের হাওর ভাবনা বিষয়ক এক হাওর সমাবেশের আয়োজন করে পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থা। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিলেটের মাননীয় বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেনিসিলেটের রেঞ্জের ডিআইজি অব পুলিশ কামরুল আহসান , সুনামগঞ্জের পুলিশ সুপার বরকতুল্লাহ খান।

সভাপতিত্ব করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক সাবিরুল ইসলাম।  অনুষ্ঠান সঞ্চালনা করেন আয়োজক সংগঠন পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা ও সাধারণ সম্পাদক পিযুষ পুরকায়স্থ টিটু। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আয়োজক সংগঠনের সভাপতি কাসমির রেজা।
সমাবেশে কয়েক হাজার কৃষক সমবেত হয়ে তাদের নানা দাবি দাওয়া তুলে ধরেন। এসব দাবির মধ্যে ছিল হাওরের নদীগুলো খনন, কিছু স্থায়ী বাঁধ ও স্লুইসগেট নির্মাণ, হাওরের বাঁধ নির্মানে দুর্নীতি বন্ধে পদক্ষেপ গ্রহণ , টিকাদারি প্রথা বাতিল, এ বছর জলাশয় লিজ না দেওয়া। বিভাগীয় কমিশনার সহ সরকারি কর্মকর্তাগগণ এসব দাবী পূরণে সচেষ্ট আছেন বলে জানান। তারা সরকারের শীর্ষ মহলে এসব দাবি পৌছাবেন বলে কৃষকদের আশ্বস্ত করেন।
কৃষক ছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজ বক্তব্য রাখেন।

শেয়ার করুন