শাহ্ আরফিন টিলা: টাস্কফোর্সের অভিযানের আগেই উধাও ‘বোমা মেশিন’

কোম্পানীগঞ্জ প্রতিনিধি ।। সিলেটের কোম্পানীগঞ্জের শাহ্ আরফিন টিলায় অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধে বৃহস্পতিবার অভিযান চালিয়েছে টাস্কফোর্স। সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিনুল ইসলাম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহর নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

এসময় কোম্পানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল লাইছ, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক ইমন, ডিবি পুলিশের ইন্সপেক্টর শফিক উপস্থিত ছিলেন। অভিযানে বিপুল সংখ্যক পুলিশ ও বিজিবির লোকজন অংশ নেয়।

তবে, অভিযান শুরুর আগেই টিলা থেকে নিষিদ্ধ বোমা মেশিন উধাও হয়ে যায়। বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত পরিচালিত একটানা ৩ ঘন্টার অভিযানে টিলা এলাকায় পাওয়া যায় কেবল ১টি বোমা মেশিন। সেটি জব্দ করে আগুনে পুড়িয়ে দেয়া হয়।

টাস্কফোর্স সূত্রে জানা গেছে, স্থানীয় প্রশাসন ও টাস্কফোর্সের নিয়মিত অভিযানের পরও শাহ্ আরফিন টিলায় পরিবেশ বিধ্বংসী নিষিদ্ধ যন্ত্র বোমা মেশিনের ব্যবহার অব্যাহত রাখে একটি চক্র। বোমাচক্রের অপরিণামদর্শী কর্মকান্ডের ফলে সেখানকার প্রাকৃতিক সৌন্দর্য বিনষ্টের পাশাপাশি হুমকির মুখে পড়েছে টিলা এলাকা। এ নিয়ে উদ্বিগ্ন এলাকার সচেতন মহল। কারণ, যেকোনো সময় টিলা ধসে বড় ধরনের প্রাণহানীর ঘটনা ঘটতে পারে।

এ অবস্থায় বৃহস্পতিবার টিলা এলাকায় বসানো বোমা মেশিন অপসারণ অভিযানে নামে টাস্কফোর্স। তবে, অভিযানকালে পুরো টিলা এলাকায় পাওয়া যায় কেবল একটি বোমা মেশিন। প্রশাসন ও টাস্কফোর্সের অভিযানের খবর পেয়েই বোমা চক্রটি ত্বরিতগতিতে বোমা মেশিনগুলো সরিয়ে ফেলে।

এ বিষয়ে কোম্পানীগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল লাইছ জানান, টাস্কফোর্সের নিয়মিত অভিযান সত্ত্বেও একটি মহল শাহ্ আরফিন টিলায় পাথর উত্তোলনে বোমা মেশিনের ব্যবহার অব্যাহত রেখেছে। এ অবস্থায় বৃহস্পতিবার অভিযান চালিয়েছে টাস্কফোর্স। অভিযানকালে টিলায় একটিমাত্র বোমা মেশিন পাওয়া গেছে। সেটি জব্দ করে পুড়িয়ে দেয়া হয়েছে। টিলা এলাকা থেকে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে মাইকিং করা হয়েছে বলে জানান ইউএনও।

মাটির প্রায় ৪০ থেকে ৮০ ফুট গভীর থেকে পাইপের সাহায্যে এ যন্ত্র দিয়ে পাথর উত্তোলন করা হয়। এতে ভূগর্ভস্থ মাটির স্তর পরিবর্তন হয়ে ভূমিধসের আশঙ্কা থাকে। এ কারণে ২০০৯ সালে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত বোমা মেশিন নিষিদ্ধ করে। শক্তিশালী পাওয়ার পাম্প যন্ত্রের সঙ্গে বড় বড় পাইপ সংযুক্ত করা যন্ত্রই ‘বোমা মেশিন’ নামে পরিচিত।

শেয়ার করুন