রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ান

গোয়াইনঘাট ওয়েলফেয়ার ডেভেলাপমেন্ট এন্ড অরগানাইজেশন ইন ইউকের দ্বিবার্ষিক সাধারণ সভায় বক্তারা


সভায় উপস্থিতির একাংশ-

লন্ডন প্রতিনিধি: গোয়াইনঘাট ওয়েলফেয়ার ডেভেলাপমেন্ট এন্ড অরগানাইজেশন ইন ইউকের দ্বিবার্ষিক সাধারণ সভা সম্প্রতি পূর্বলন্ডনের ক্রিস্টান স্ট্রিটস্থ একটি কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় । সংগঠনের সভাপতি গোলাম জিলানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুফী সুহেল আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিগত দিনের কার্যক্রমের উপর প্রতিবেদন পেশ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সুফী সুহেল আহমদ ও আর্থিক প্রতিবেদন পেশ করেন কোষাধ্যক্ষ মারজানুল বাহার । সভায় সর্বসম্মতিক্রমে সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের প্রতিবেদন অনুমোদন করা হয় । সভায় সংগঠনের নানা দিক নিয়ে আলোচনা করা হয় এবং পরবর্তী কমিটি অন্য একটি সভায় ঘোষণা করা হবে বলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয় । সভার শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন হাফিজ এহসান হক। বক্তব্য রাখেন উপদেষ্টা শফিকুর রহমান , মাওলানা আব্দুল মান্নান, মাওলানা নাজিম উদ্দিন,মারজানুল বাহার, সাংবাদিক আলাউর রহমান খান শাহিন ,মোঃ আব্দুল হক, কুতুব উদ্দিন হাসান, মোক্তার আহমদ, মোঃ সদরুল ইসলাম, বশির আহমদ, এখলাছ উদ্দিন,সাংবাদিক আব্দুল হাই সঞ্জু, খালেদুল কিবরিয়া ,আব্দুল মুবিন, ফরিদ আহমদ বুলবুল, আনিসুর রহমান,মোঃ গোলাম সারোয়ার, গোলাম আজম সুমন,নূর আহমদ, মোহাম্মদ আব্দুল্লাহ, এনামুল হক রুহেল, মোহাম্মদ আলম, আলি হোসেন, মোহাম্মদ শাফি প্রমুখ ।
সভায় বক্তারা বলেন, মিয়ানমারের সেনাবাহিনী মানবতার বিরোধী অপরাধ করছে । তারা সাধারণ রোহিঙ্গাদের বিতাড়িত করছে। গণহত্যা করছে। গণধর্ষণের আগে-পরে নৃশংসতা চালাচ্ছে। নিপীড়ন চালাচ্ছে। রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে এই নৃশংসতার কারণে অগণিত মানুষ মারা যাচ্ছেন এবং বন্যার পানির মতো বাস্তুচ্যুত হচ্ছে। এ অবস্থায় মিয়ানমারের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে টার্গেটেড অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সংশ্লিষ্ট দেশগুলোকে এগিয়ে আসতে হবে । এ ছাড়া মিয়ানমারে আক্রান্ত এলাকায় জনগণের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার জন্য মিয়ানমারের ওপর চাপ দেয়া উচিত বলে বক্তারা জানান। এছাড়া, যারা মানবতার বিরোধী অপরাধ করেছে তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। এমনকি তাদের বিচার করতে হবে আন্তর্জাতিক অপরাধ আদালতে। সভায় বাংলাদেশে পালিয়ে আসা রোহিজ্ঞাদের পাশে সবাইকে দাঁড়ানোর আহবান জানানো হয় ।
সভায় গোয়াইনঘাটের তরুণ সমাজ সেবক কামাল আহমদ হত্যার বিচার দাবি করা হয় এবং সভা থেকে এ হত্যার তীব্র নিন্দা ও হত্যাকারীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয় ।
এছাড়া সভায় লুতফুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হ্য় । সভা শেষে মরহুম কামাল আহমেদ এবং লুতফুর রহমান সহ রোহিংগা মুসলিমদের জন্য বিশেষ মোনাজাত করা হয় ।
সভায় পরবর্তী সভা আগামী ২৪ অক্টোবর ঘোষণা করা হয় ।

শেয়ার করুন