রোহিঙ্গা ইস্যুতে বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

সিলেটের সকাল ডেস্ক ।। মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের নির্যাতন ও সহিংসতা বিষয়ে আগামী বৃহস্পতিবার বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের বক্তব্য শুনবেন।

কূটনীতিকদের বরাতে বার্তা সংস্থা এএফপি’র খবরে আরও বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে মিয়ানমারে সামরিক দমন-পীড়নের কারণে ৪ লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে প্রবেশ করায় ব্রিটেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র এবং অপর চারটি দেশের আবেদনের পরিপ্রেক্ষিতে নিরাপত্তা পরিষদ এ বৈঠকে করতে যাচ্ছে।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের জন্য মিশর, কাজাখস্তান, সেনেগাল ও সুইডেনও আবেদন জানায়। তবে এসব দেশগুলোর কোনোটিই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য নয়। আগেই জাতিসংঘ মিয়ানমারের এই সামরিক অভিযানকে ‘জাতিগত নিধন’ হিসেবে বর্ণনা করেছে।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গত সপ্তাহে আবারও রোহিঙ্গাদের ওপর চলা দেশটির সেনাবাহিনীর অভিযানকে ‘গণহত্যা’ হিসেবে বর্ণনা করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে ‘সন্ত্রাস’ চালানোয় মিয়ানমারকে দায়ী করে এ গণহত্যার কঠোর নিন্দা জানান।

এর আগে এ মাসের শুরুর দিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছিল।

শেয়ার করুন