মোবাইল ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা নিয়ে এলো ইউটিউব

সিলেটের সকাল ডেস্ক।। ভিডিও উপভোগের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি সুবিধা হচ্ছে, ভিডিওর স্পিড নিয়ন্ত্রণ। কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ইউটিউবে বহু আগে থেকেই এ ফিচার থাকলেও, এবার মোবাইল ব্যবহারকারীদের জন্যও ভিডিও প্লেব্যাক স্পিড বেছে নেওয়ার ফিচার যুক্ত করেছে ইউটিউব কর্তৃপক্ষ।

উদাহরণস্বরূপ, নতুন এই ফিচারের ফলে ইউটিউবে টিউটোরিয়ালের ভিডিওগুলো দেখার জন্য বার বার আর ভিডিও পেছনে টানার দরকার হবে না। ধীর স্পিডে স্বাচ্ছন্দ্যে টিউটোরিয়ালের ভিডিও যেমন দেখা যাবে তেমনি বিরক্তিকর কোনো ভিডিও দ্রুত স্পিডে দেখে ফেলা যাবে। ইউটিউবের অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় অ্যাপেই নতুন এই ফিচার যুক্ত করা হয়েছে।

ইউটিউবের সফটওয়্যার ইঞ্জিনিয়ার পল্লবী পাওয়েল এক ঘোষণায় জানিয়েছেন, মোবাইল অ্যাপে নতুন এই আপডেটের জন্য তাদের ইঞ্জিনিয়ারদের কারিগরি বাঁধা অতিক্রম করতে হয়েছে। ভিডিও প্লেব্যাকের স্পিড ধীর বা দ্রুত করায় তা যেন অডিওর গুণগতমানে কোনো প্রভাব না ফেলে তা নিশ্চিত করাটা বেশ চ্যালেঞ্জিং কাজ ছিল। কারণ কম্পিউটারের তুলনায় মোবাইলের হার্ডওয়্যার ও নেটওয়ার্কের সীমাবদ্ধতা বেশি।

ইউটিউবের নতুন এই ফিচারটি ইতিমধ্যে অনেক অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়েছে। ফিচারটি উপভোগ করতে চাইলে ভিডিওর ওপরে ডান পাশে থাকা তিনটি ডট চিহ্ন যুক্ত অপশনে ক্লিক করে প্লেব্যাক স্পিড থেকে কাঙ্ক্ষিত ভিডিও স্পিড বেছে নিন।

শেয়ার করুন