বাংলাদেশের আইন যুগোপযোগী করার তাগিদ প্রধান বিচারপতির

মৌলভীবাজার প্রতিনিধি:প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে পৃথিবীর আইন-কানুন পরিবর্তন হচ্ছে। তাই বাংলাদেশের আইন আধুনিক ও যুগোপযোগী করতে হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) মৌলভীবাজার জেলা আইনজীবি সমিতির ১নং বার ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, সাইবার ক্রাইম করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে কোটি কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। আমি প্রধান বিচারপতি আমারও সাইবার ক্রাইম বিষয়ে শিক্ষা নেই। আমাদের আইনজীবী ও বিচারকদের সাইবার ক্রাইম ল’ বিষয়ে লেখাপড়া নেই। তাই এসব বিষয় চিন্তা করে বাংলাদেশের আইন আধুনিক ও যুগোপযোগী করতে হবে।

তিনি বলেন, ‘আমাদের আরো লেখাপড়া করতে হবে। প্রতি বছর উচ্চ শিক্ষার জন্য দেশ থেকে কয়েক হাজার মেধাবী ছেলে-মেয়ে বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা নিচ্ছে। পরবর্তীতে সেখানে তারা মেধার স্বাক্ষর বহন করে চাকরি ও নাগরিকত্ব গ্রহণ করে আর দেশে ফিরছে না। এ মেধা পাচার নিয়ে এখনি আমাদের ভাবতে হবে ও এটা বন্ধ করতে হবে।’

এজন্য সরকারের পাশাপাশি উন্নত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট রনজিত কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন,  জেলা ও দায়রা জজ শেখ আবু তাহের, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এ জি এম আল মাসুদ।

এসময় অনুষ্ঠানে জেলা আইনজীবি সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন