তামাকের নেতিবাচক দিক তুলে ধরতে সংবাদপত্রের বিকল্প নেই

সিলেটের সকাল ডেস্ক।। তামাকপণ্যের বিস্তার ও ব্যবহার এখনও নিয়ন্ত্রণে না আসায় হতাশা প্রকাশ করে আত্মা’র সিলেট অঞ্চলের সদস্যরা বলেছেন, বর্তমানে কৌশলে তামাক কোম্পানির বিজ্ঞাপন প্রচার, পাবলিক স্থানগুলোতে এবং পরিবহনে তামাকের প্রচারণা কার্যক্রম ও ব্যবহার আগের চেয়ে বেড়েছে। এটি সাম্প্রতিক সময়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের নিষ্ক্রিয়তার সুযোগের কারণেই হচ্ছে। তারা সিগারেটসহ সবরকম তামাকপণ্যের ব্যবহার হ্রাস ও কৌশলে কোম্পানির বিজ্ঞাপন প্রচার রোধে আরও সক্রিয় ভূমিকা রাখতে সংশ্লিষ্ট মহলকে সচেষ্ট হতে হবে। এ জন্য নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা, দায়িদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ এবং তামাক নিয়ন্ত্রণ আইন প্রয়োগ নিশ্চিত করতে হবে। অন্যদিকে তামাকের নেতিবাচক দিক তুলে ধরতে সংবাদপত্রের বিকল্প নেই বলেন বক্তারা।

মঙ্গলবার তামাক বিরোধী সাংবাদিক জোট এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-অত্মা সিলেট আঞ্চলের নিয়মিত সভা দৈনিক শুভ প্রতিদিনের হল রুমে অনুষ্ঠিত হয়। এতে বক্তারা আরও বলেন, স্বাস্থ্য, পরিবেশ, অর্থনৈতিকসহ তামাকের নেতিবাচক দিক তুলে ধরতে সংবাদপত্রের বিকল্প নেই। সংবাদকর্মীদের তামাকপণ্য প্রতিরোধ এবং গণসচেতনা তৈরির লক্ষ্যে স্থানীয় ও জাতীয় গণমাধ্যমে তামাক বিরোধী সংবাদ প্রকাশে আরও বেশি মনোযোগী হতে হবে। সভায় তামাক প্রতিরোধে সাংবাদিকদের করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। ঢাকায় কেন্দ্রীয় নিয়মিত সভার আলোচ্যসূচি- খসড়া ‘তামাক স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ নীতি এবং খসড়া ‘জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতিমালা’ পাশ তরান্বিত করা এবং ১৯ সেপ্টেম্বর থেকে তামাকজাত প্যাকেটের উপরের ৫০ শতাংশ জায়গা জুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী প্রকাশ- নিয়েও আলোচনা হয়। সভায় তামাক প্রতিরোধে আগামী সপ্তাহে সিলেটের জেলা প্রশাসকের সাথে মতবিনিময় এবং প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।
এসময় উপস্থিত ছিলেন, দৈনিক উত্তরপূর্বের যুগ্ম বার্তা সম্পাদক নেহার রঞ্জন পুরকাস্থ, দৈনিক শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক সালমান ফরিদ, চিফ রিপোর্টার আমিনুল ইসলাম রোকন, দৈনিক সবুজ সিলেটের বার্তা সম্পাদক ছামির মাহমুদ, যুগ্ম বার্তা সম্পাদক অহী আলম রেজা, দৈনিক মানচিত্রের বার্তা সম্পাদক দীপু সিদ্দিকী, দৈনিক মানবকণ্ঠের সিলেট ব্যুরো প্রধান মনোয়ার জাহান চৌধুরী, দৈনিক সিলেটের ডাকের স্টাফ রিপোর্টার সুনীল সিংহ, দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার আবু বক্কর সিদ্দিক, এটিএন বাংলার হবিগঞ্জ জেলা প্রতিনিধি আবদুল হালীম, দৈনিক ভোরের কাগজের গোলাপগঞ্জ উপজেলা প্রতিনিধি আবদুল কুদ্দুস, দৈনিক সবুজ সিলেটের মাধবপুর উপজেলা প্রতিনিধি আবুল হোসেন সবুজ এবং সীমান্তিকের মিডিয়া অফিসার ও আত্মা সিলেট অঞ্চলের সমন্বয়ক মুরাদ বক্স।

শেয়ার করুন