আরও ৮ দলকে সংলাপে অংশ নিতে ইসির আমন্ত্রণ

সিলেটের সকাল ডেস্ক ।। গ্রহণযোগ্য ও সুষ্ঠু একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ধরাবাহিকভাবে নির্বাচনী অংশীজনের সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। সুশীল সমাজ, গণমাধ্যমের পর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছে কমিশন।

এরই ধারবাহিকতায় আরও ৮টি রাজনৈতিক দলকে সংলাপে আমন্ত্রণ জানিয়েছে ইসি। এ নিয়ে মোট ২৮টি নিবন্ধিত দল ইসির আমন্ত্রণ পেলো। নিবন্ধিত মোট ৪০ টি দলের সঙ্গে সংলাপ করবে ইসি।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান ব্রেকিংনিউজকে বলেন, ‘মতবিনিময় সভায় অংশ নিতে আরও ৮টি দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। মতবিনিময় সভায় অংশগ্রহণের সময়সহ চিঠি দেয়া হয়েছে দলগুলোকে।’

এই ৮টি দলের মধ্যে ২ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ, বিকেল ৩টায় বাংলাদেশ খেলাফত আন্দোলন; ৪ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ তরিকত ফেডারেশন, বিকেল ৩ টায় বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি); ৫ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকেল ৩ টায় জাকের পার্টি এবং ৮ অক্টোবর বেলা ১১টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বিকেল ৩ টায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে সংলাপে বসবে ইসি ।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঘোষিত রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ করছে ইসি। সুশীল সমাজ, গণমাধ্যমের পর  রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন।

গত ২৪ আগস্ট বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের (মুক্তিজোট) সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময় শুরু করে ইসি।

এছাড়া ১৮ সেপ্টেম্বর বেলা ১১ টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বিকেল ৩ টায় প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি); ২০ সেপ্টেম্বর বেলা ১১ টায় গণফ্রন্ট, বিকেল ৩ টায় গণফোরাম এবং ২১ সেপ্টেম্বর বেলা ১১ টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বিকেল ৩ টায় ন্যাশনাল পিপলস পার্টির  (এনপিপি) সঙ্গে সংলাপে বসবে ইসি।

গত ৩১ জুলাই সুশীল সমাজ, ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপের পর ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে মত বিনিময় শুরু হয়।

২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে  রোডম্যাপ ঘোষণা করে ইসি। রোডম্যাপ অনুযায়ী সংলাপ হচ্ছে।

শেয়ার করুন