‘সাহিত্য হলো জাতির দর্পণ’

সিলেটের সকাল ডেস্ক।। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী বলেছেন, শরীর থেকে রক্ত ঝরে গেলে মানুষের মৃত্যু হয় আর সমাজ থেকে সাহিত্য চলে গেলে জীবনের মৃত্যু হয়। তাই সাহিত্য হলো জাতির দর্পণ। কেমুসাসের সাহিত্য আসর যেভাবে ধারাবাহিক ঐতিহ্য ধরে রাখছে তাতে আশা করি ভবিষ্যতে সংসদের সাহিত্য আসরের নাম গিনেস বুকে ঠাঁই করে নেবে। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৯৬০ তম সাহিত্য আসরে বক্তব্যকালে তিনি একথা বলেন।
বৃহস্পতিবার সন্ধ্যায় দরগাহ গেইটস্থ সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে সাপ্তাহিক এই সাহিত্য আসর অনুষ্ঠিত হয়।
সাহিত্য সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপির সভাপতিত্বে আসরে পঠিত লেখার উপর আলোচনা করেন ঔপন্যাসিক সিরাজুল হক, মিছবাহ আজাদ, সৈয়দ মুক্তদা হামিদ। রাফিদ চৌধুরী ও তাসলিমা খানম বীথির যৌথ উপস্থাপনায় এতে অংশ নেন বাদশা গাজী, মাজহারুল ইসলাম মেনন, কামাল আহমদ, কে এম আখলাক হোসাইন, সারেক আহমদ চৌধুরী, হিমেল মাহমুদ, আলাল আহমদ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, গল্পকার সেলিম আউয়াল, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ইনাম চৌধুরী, মাহমুদ পারভেজ, আরাফাত চৌধুরী আজাদ প্রমুখ। মোঃ সাইফুল্লাহ এর পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া আসরে সাহিত্য আসরে গান পরিবেশন করেন বাহা উদ্দিন বাহার, শাহানারা বেগম ইমা ও মাহমুদ শিকদার।

সভাপতির বক্তব্যে আব্দুল মুকিত অপি বলেন, বাংলা সাহিত্যে প্রকৃতি এক বিশেষ স্থান দখল করে আছে। এ দেশের কবি সাহিত্যিকরা তাদের লেখায় বাংলার প্রকৃতিকে আলাদা ব্যঞ্জনায় ভাস্বর করে তুলেছেন। শ্রাবণের বৃষ্টিধারা লেখকদের মনে যে স্নিগ্ধ-সজীবতা উপহার দেয় তার তুলনা পাওয়া কঠিন। বৃষ্টিস্নাত পদাবলী রোদেলা দুপুর হয়ে ভাসে আমাদের পাঠের উঠোনে।

শেয়ার করুন