মুক্তিযুদ্ধের সংগঠক উস্তার মিয়ার ইন্তেকাল ॥ বুধবার দাফন

সিলেটের সকাল ডেস্ক ।। দক্ষিণ সুরমার বরইকান্দি ইউনিয়নের চান্দাই তালুকদারপাড়া নিবাসী, প্রবীণ সালিশ ব্যক্তিত্ব, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও বিশিষ্ট শিক্ষানুরাগী, সাবেক ইউপি মেম্বার হাজী উস্তার মিয়া ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি—রাজেউন)।

মঙ্গলবার বিকেল ৫টা ৪০ মিনিটে সিলেট নগরীর একটি বেসরকারী হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৫ বছর। তিনি স্ত্রী, ৫ পুত্র, ৩ কন্যা, নাতি-নাতনীসহ বিপুল সংখ্যক আত্মীয়-শুভানুধ্যায়ী রেখে গেছেন।

মরহুমের জানাজার নামাজ বুধবার জোহরের নামাজের পর চান্দাই তালুকদারপাড়াস্থ বায়তুন নুর জামে মসজিদে অনুষ্ঠিত হবে। পরে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে।

হাজী উস্তার মিয়া দক্ষিণ সুরমার সুপরিচিত সমাজসেবী ছিলেন। স্বাধীনতা পূর্বকালে তিনি মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন ন্যাপের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। মাওলানা ভাসানীর আহবানে মরহুম জননেতা পীর হবিবুর রহমান, জননেতা আব্দুল হামিদ, বাউল স¤্রাট শাহ আব্দুল করিমসহ আরো অনেকে সাথে ১৯৫৭ সালে কাগমারি সম্মেলনে তিনি যোগ দেন।

পরবর্তীতে জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠিত হলে তৎকালীন বৃহত্তর সিলেট সদর উপজেলায় আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে অগ্রণী ভূমিকা পালন করেন। দক্ষিণ সুরমা এলাকায় মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধের পুরো ৯ মাস তার বাড়িতে মুক্তিযোদ্ধা ও গৃহত্যাগী মানুষকে তিনি আশ্রয় দিয়েছিলেন।

মরহুম হাজী উস্তার মিয়া স্বাধীনতা উত্তরকালে দীর্ঘদিন বরইকান্দি ইউনিয়ন পরিষদের মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দক্ষিণ সুরমার জহির-তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ও জৈনপুর মহালক্ষী সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ছিলেন। এলাকায় একজন সর্বজন শ্রদ্ধেয় সালিশ ব্যক্তিত্ব হিসেবে তার সুনাম ছিল।

এদিকে, মহান মুক্তিযুদ্ধের সংগঠক হাজী উস্তার মিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিলেট-৩ আসনের এমপি আলহাজ্ব মাহমুদ উস সামাদ চৌধুরী, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু জাহেদ, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হাজী সাইফুল আলম, সাধারণ সম্পাদক হাজী রইছ আলী, আওয়ামী লীগ নেতা ফজলুল করিম হেলাল, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আফতাব উদ্দিন, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হাজী এম. আহমদ আলী, প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ এডভোকেট মুহাম্মদ তাজ উদ্দিন প্রমুখ।

পৃথক পৃথক শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও শোকাহত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।

শেয়ার করুন