মাথা ব্যথা দূর করবে যে পানীয়

সিলেটের সকাল ডেস্ক ।। মাথা ব্যথায় ভোগেননি এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। বিভিন্ন কারণে মাথা ব্যথা করতে পারে। তবে যে কারণেই হোক, মাথা ব্যথা হলে তা দূর করাটাই তখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। কারণ মাথা ব্যথা থাকলে কোনো কাজই ঠিকভাবে করা যায় না। তাই যত তাড়াতাড়ি এই মাথাব্যথা দূর করা যায় ততই ভালো। এমনকিছু পানীয় রয়েছে যা পান করলে সহজেই মিলবে মাথা ব্যথা থেকে মুক্তি। চলুন জেনে নেই-

১/২ কাপ লেবুর রস, ১ টেবিল চামচ মধু এবং ২ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল অল্প পানির সাথে মিশিয়ে ২-৩ মিনিট জ্বাল দিন। তারপর পান করুন। এই মিশ্রণটি পানির সাথে মেশানো ছাড়া বেশি কার্যকর। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রক্ত চলাচল সচল রাখে এবং ধমনীর ইনফ্লামেশন রোধ করে। ঠান্ডা, জ্বর সর্দিজনিত মাথাব্যথা এই মিশ্রণটি নিমিষে দূর করে দেয়।

আদা রক্তনালী রিল্যাক্স করে এবং মস্তিষ্কে রক্ত চলাচল বজায় রাখে। আদাকে প্রাকৃতিক পেইনকিলার বলা হয়। মাথাব্যথা হলে এক কাপ আদা চা পান করুন, এটি আপনার মাথাব্যথা কমাতে সাহায্য করবে। এক টুকরো আদা চিবিয়েও খেতে পারেন।

কাঠাবাদামে ম্যাগনেসিয়ামের প্রধান উৎস। ম্যাগনেসিয়াম, মিনারেল এবং স্যালিকন অ্যাসপেরিনের কাজ করে। মাথাব্যথার সময় এক মুঠো কাঠবাদাম খেতে পারেন। আর কাঠবাদামের দুধ মাথা ব্যথা দূর করার পাশাপাশি আপনাকে সতেজ করে থাকবে।

কুসুম গরম পানির মধ্যে অল্প পরিমাণ লাল মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। এবার এটি পান করুন। লাল মরিচে থাকা উপাদান নিউরোট্রান্সমিটারকে নিষ্ক্রিয় করে যা ব্যথার জন্য দায়ী। যার কারণে মরিচ পানি খানিকটা মাথাব্যথা কমিয়ে দিবে।

-তথ্যসূত্র: জাগোনিউজ

শেয়ার করুন