সিলেটে পর্যটনশিল্পের উন্নয়ন ও সম্ভাবনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটের সকাল ডেস্ক ।। পর্যটনের আকর্ষণীয় স্থানসমূহে পর্যটন বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়ন এবং পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে প্রতিবন্ধকতা, সমাধান ও সম্ভাবনা বিষয়ক কর্মশালা মঙ্গলবার সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের উদ্যোগে ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহযোগিতায় অনুষ্ঠিত হয়েছে।

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আজম খানের সভাপতিত্বে ও সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কাজী আরিফুর রহমানের পরিচালনায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পর্যটন সমৃদ্ধ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে পর্যটন শিল্পের গুরুত্ব ব্যাপক। এ শিল্প দেশের জন্য বৈদেশিক মুদ্রা অর্জন করে, বৈদেশিক বাণিজ্যে ভারসাম্য আনে, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে, সম্পদের গতিশীলতা আনে, অর্থনীতিতে আয়-গুণকের প্রভাব সৃষ্টি করে এবং সংশ্লিষ্ট অন্যান্য খাতের উন্নয়নে সাহায্য করে।

বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নাজমানারা খানুম তার বক্তব্যে আরো বলেন, পর্যটন শিল্প দেশের সামাজিক-সাংস্কৃতিক উন্নয়ন, শিক্ষার অগ্রগতি, এবং শান্তি ও সৌহার্দ্য সৃষ্টিতে ইতিবাচক ভূমিকা পালন করে। ফলে মানুষের মূল্যবোধ, আচরণ, জীবনধারা, প্রকাশভঙ্গী, গোষ্ঠী-সংগঠন ইত্যাদি সমৃদ্ধ হয়। পর্যটনে ঐতিহ্যকে ধরে রাখতে হলে আমাদের সমাজের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। কেননা বিভিন্ন দেশ থেকে পর্যটকরা আসে আমাদের দেশে। তাদের নিরাপত্তা দিতে আমাদের দায়িত্ব। যাতে পর্যটকদের কোন ধরণের সমস্যা না হয়। সে লক্ষ্যে সরকার গুরুত্ব দিয়ে পর্যটনের উপরে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে এবং প্রাকৃতিক সৌন্দর্যকে ধরে রাখতে হবে।

আয়োজিত কর্মশালা বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. ছালাহ উদ্দিন চৌধুরী, সিলেটের পরিবার পরিকল্পনা পরিচালক মো. কুতুব উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. রুকন উদ্দিন।

শেয়ার করুন