নতুন বাজেটে কী থাকছে?

27132_budget-2সিলেটের সকাল রিপোর্ট ।।  জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট ঘোষণা করবেন। এটি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট। একইভাবে এটি সবচেয়ে বড় ঘাটতির বাজেট। এক লাখ ১২ হাজার ২৬৬ কোটি টাকা ঘাটতির এই বাজেটের প্রস্তাবিত আকার হচ্ছে চার লাখ ২৬৬ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে এক লাখ ৫৩ হাজার ৩৩৩ কোটি টাকা। বিপুল অঙ্কের এই অর্থ সংস্থান করতে ২ লাখ ৮৮ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে : হাতে তৈরি বিড়ি, সিগারেট, তামাকজাত পণ্য, ওয়াশিং মেশিন, এসি, বাস ও লরির টায়ার, সুগন্ধি, বায়োমেট্রিক স্ক্যানার, ইউপিএস, আইপিএস, ট্রান্সফরমার, পাথর, রড, মাধ্যমিক উচ্চমাধ্যমিকের আমদানি করা বই, কাগজ ও কাগজজাত পণ্য, হোটেল নির্মাণ যন্ত্রাংশ, সিম-রিম, আমদানি করা চাল, অপটিক্যাল ফাইবার ও মশা মারার ব্যাটসহ প্রভৃতি পণ্যের দাম বাড়ছে।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় এসব পণ্যে সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে বাড়বে।

যেসব পণ্যের দাম কমছে : দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, অগ্নি নির্বাপক যন্ত্রাংশ, স্ট্যাবিলাইজার, এলপিজি সিলিন্ডার, ওষুধ শিল্পের কাঁচামাল, ভিডিও কনফারেন্স ডিভাইস, স্মার্ট কার্ডের যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টার, ফায়ার বোর্ড, কফি মেট, পেট্রোলিয়াম জেলি ও এলইডি ল্যাম্পের যন্ত্রাংশসহ প্রভৃতি পণ্যর দাম কমছে। অর্থমন্ত্রী এসব পণ্যে সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে কমবে

অন্যদিকে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কয়েকটি পণ্যের স্থানীয় পর্যায়ে ও আমদানিতে শুল্ক, সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি কমানোর প্রস্তাব করা হয়েছে।  এর ফলে শুল্ক-কর কমানোর প্রেক্ষিতে কিছু পণ্যের দাম কমবে।

এ ছাড়া পলি সল্ট, আঁঠা, দেশি তৈরি মোটরসাইকেলের যন্ত্রাংশ, অগ্নিনির্বাপক যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টারসহ আরও কিছু পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে।

শেয়ার করুন