আমাদের সংস্কৃতি চর্চা নিম্নমুখী : নূর

বাসস ।।  সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, আমাদের দেশের সংস্কৃতি চর্চা ক্রমাগত নিম্নমুখী। তিনি সঙ্কা প্রকাশ করে বলেন, আমরা সবাই ছেলেমেয়েদের সকাল থেকে রাত অব্দি পড়ালেখার রুটিন করে দেই কিন্তু সংস্কৃতি চর্চার কোন সুযোগ দেই না। ফলে শিশুদের কাঁধের বইয়ের বোঝা তাদের সংস্কৃতি চর্চা থেকে দুরে রাখছে।

মন্ত্রী আজ রংপুর জেলা শিল্পকলা একাডেমী ভবন নির্মাণের ভিত্তি প্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

সংস্কৃতিক চর্চা যারা করছে, তারা বাড়ির খেয়ে বনের মহিষ তাড়াচ্ছে উল্লেখ করে নূর বলেন, বনের এ মহিষ তাড়াতে না পারলে এক সময় এ মহিষ সাজানো বাগান তছনছ করে ফেলবে। এ জন্য সবাইকে সজাগ থাকতে হবে।

জমি সংক্রান্ত জটিলতার কারণে শিল্পকলা কমপ্লেক্সেে ভিত্তিপ্রস্তর নির্মাণ বিলম্ব হয়েছে উলেলখ করে মন্ত্রী বলেন, আমরা রংপুরের মানুষ ’আও করি বেশি, কাম করি কম’।

তিনি বলেন, কথা কম বলে কাজ বেশি করতে হবে। রংপুরের উন্নয়নে নিবেদিত হতে হবে। সুযোগ এসেছে, সুযোগকে কাজে লাগাতে হবে। এজন্য তিনি রংপুরের সকলস্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। রংপুরের জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে রংপুর জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, বিশিষ্ট শিক্ষাবিদ ড. রেজাউল হক, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরিচালনা পর্ষদের সদস্য বিপ্লব প্রসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

১৯ কোটি টাকা ব্যয়ে ৪৫ শতক জমির উপর নির্মিত হচ্ছে ৪ তলা বিশিষ্ট অত্যাধুনিক জেলা শিল্পকলা একাডেমী।

শেয়ার করুন