ম্যাকবুককে প্রতিদন্ধী হয়ে আসছে মাইক্রোসফটের সারফেস

image-32130সিলেটের সকাল ডেস্ক : সেরা ল্যাপটপের প্রশ্নে অ্যাপলের ম্যাকবুক অপ্রতিদ্বন্দ্বী। কিন্তু মাইক্রোসফটের সারফেস ল্যাপটপ অ্যাপলের সেরার আসনটি যেন কেড়ে নিতে চাইছে। বলতে অদ্ভুত শোনালেও এটাই সত্যি যে মাইক্রোসফট তাদের সারফেসের হার্ডওয়্যার দিয়ে রীতিমত আলোড়ন সৃষ্টি করেছে।

সারফেস ল্যাপটপটি মাইক্রোসফটের উইন্ডোজ ১০ এস অপারেটিং সিস্টেমের প্রথম ক্লামশেল নোটবুক। চমৎকার অ্যালুমিনিয়াম বডি, মসৃণ ফেব্রিকে মোড়ান কিবোর্ড থেকে শুরু করে অসাধারণ টাচস্ক্রিন। সৌন্দর্যে সারফেস ল্যাপটপ কোন অংশেই কম নয়। সাথে আছে ১৩.৫ ইঞ্চির ডিসপ্লে, ১৪.৫ ঘণ্টার ব্যাটারি লাইফ। আর ভেতরে আছে ইন্টেল কোর আই৫ সিপিইউ, ৪ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি এসএসডি স্টোরেজ। কোর আই৭, ৮জিবি/ ২৫৬ জিবি আপগ্রেডও পাওয়া যাবে তবে খরচ বেশি পরবে। মজার বিষয় হল এত এত কিছুর পরও এর ওজন মাত্র ১.২৫ কেজি যা অ্যাপলের ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোর থেকেও হালকা।

সারফেস ল্যাপটপ শিক্ষার্থীদের জন্য বানানো হয়েছে। এতে শুধুমাত্র উইন্ডোজ স্টোরের অ্যাপ চলবে। এতে আপনি কোন থার্ড-পার্টি অ্যাপ চালাতে পারবেন না যতক্ষণ না আপনি উইন্ডোজ ১০ প্রোতে আপগ্রেড করছেন।

মাইক্রোসফট জানিয়েছে এর ফলে উইন্ডোজ ১০ এস আরো বেশি সুরক্ষিত হবে ও পারফর্মেন্সও উন্নত হবে।

সারফেস ল্যাপটপটি চারটি রঙে পাওয়া যাবে। প্লাটিনাম, গোল্ড, বার্গান্ডি ও কোবাল্ট ব্লু। এর দাম ৯৯৯ মার্কিন ডলার এবং কোর আই৭ এর আপগ্রেডটি পেতে খরচ করতে হবে ১৫৯৯ মার্কিন ডলার।

শেয়ার করুন