ভারতের প্রধান বিচারপতিসহ আট বিচারপতির বিরুদ্ধে কারাদন্ডের রায়

রায় প্রদানকারী বিচারক

রায় প্রদানকারী বিচারক

সিলেটের সকাল ডেস্ক : ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিসহ আটজন বিচারপতিকে পাঁচ বছরের সশ্রম কারাদন্ড প্রদান করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সি এস কারনান।

দেশটির সর্ব্বোচ্য আদালত সুপ্রীমকোর্টের নির্দেশ অমান্য ও আদালত অবমাননার অভিযোগে উঠে প্রধান বিচারপতিসহ আট বিচারপতির বিরুদ্ধে। তবে এসব অভিযোগ লেশমাত্র গুরুত্ব না দেওয়ায় হাইকোর্টের বিচারপতি কারনান পাল্টা পদক্ষেপ নিলেন। এতে ভারতে প্রধান বিচারপতিসহ আট জন বিচারপতির বিরুদ্ধে অভিনব এই রায় দেন তিনি।

তফসিলি জাতি/উপজাতিদের উপর অত্যাচার প্রতিরোধ আইনের আওতায় তিনি সুপ্রিম কোর্টের ওই বিচারপতিদের কারাদণ্ড দিয়ে দিলেন। যে ৮ বিচারপতির বিরুদ্ধে বিচারপতি কারনান রায় দিয়েছেন, তাঁরা হলেন প্রধান বিচারপতি জেএস খেহর, বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি জে চেলামেশ্বর, বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি মদন বি লোকুর, বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ, বিচারপতি কুরিয়েন জোসেফ এবং বিচারপতি আর ভানুমতী। এঁদের মধ্যে বিচারপতি ভানুমতী বাদে বাকি ৭ জন বিচারপতি একই বেঞ্চের সদস্য।

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সেই ৭ সদস্যের বেঞ্চই বিচারপতি কারনানকে বিচার এবং প্রশাসনিক কাজকর্ম থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছিল। সেই থেকেই বিচারপতি কারনান সুপ্রিম কোর্টের সঙ্গে সঙ্ঘাতের পথে হাঁটতে শুরু করেছেন। সুপ্রিম কোর্টের দেওয়া একের পর এক নির্দেশ তিনি খারিজ করছেন। দেশটির সুপ্রিম কোর্ট সম্প্রতি বিচারপতি কারনানের মানসিক স্বাস্থ্য পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিল। সে নির্দেশও বিচারপতি কারনান অগ্রাহ্য করেছেন। নিজেই অভিযোগ তুলে জানিয়েছেন, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৭ সদস্যের বেঞ্চ এবং বিচারপতি আর ভানুমতী তাঁকে কাজ করতে দিচ্ছেন না। সূত্র- আনন্দবাজার।

শেয়ার করুন