নতুন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন

mackronsm20170508083411সিলেটের সকাল ডেস্ক ।। সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শেষমেষ ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে জিতে গেলেন ইউরোপীয় ইউনিয়নপন্থী নেতা ইম্মানুয়েল ম্যাক্রন। দেশটির স্বারাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত এক বিবৃতির বরাত দিয়ে ম্যাক্রনের জয়ের সংবাদ জানিয়েছে বিবিসি।

সর্বশেষ ফলাফল অনুসারে, নির্বাচনে ম্যাক্রন পেয়েছেন ৬৫ দশমিক ৫ শতাংশ। যদিও তার বিপরীতে কট্টর ডানপন্থী নেতা ম্যারি ল্য পেন পেয়েছেন ৩৪ দশমিক ৫ শতাংশ। আর এই বিপুল ভোট ব্যবধানে জয়ের মধ্য দিয়ে ফ্রান্সের ইতিহাসে সবচেয়ে কম বয়সী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ম্যাক্রন।

বিশ্লেষকদের মতে, ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার ল্য পেনের প্রস্তাবনা সহজভাবে নেয়নি ফরাসি জনগণ, যার প্রতিফলন নির্বাচনের ফলাফলে পড়েছে। প্রধান দুইটি রাজনৈতিক ধারার বাইরে ম্যাক্রনই প্রথম ইউরোপের প্রভাবশালী একটি দেশের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। আর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আরো ঘনিষ্ঠ সম্পর্ক উন্নয়নের যে এজেন্ডা দিয়েছিলেন ম্যাক্রন তাতে সাড়া দিয়েছে ফরাসিরা।

গত মাসের মাঝামাঝি ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোটে কেউই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এগিয়ে থাকা দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় এই নির্বাচন অনুষ্ঠিত হলো। দেশটির নির্বাচন কমিশনের নিয়ম অনুসারে একে বলা হয় রানঅফ ভোট।

ম্যাক্রনের প্রতিদ্বন্দ্বী ল্য পেনই একমাত্র ফরাসি নেতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পশ্চিম ইউরোপে কট্টর ডানপন্থীদের মধ্য প্রথম ব্যক্তি যিনি দেশের প্রেসিডেন্ট নির্বাচনে বিপরীত শিবিরের মতই সমান জনপ্রিয় হতে পেরেছেন। যদিও শরণার্থী ইস্যুতে কট্টরপন্থী অবস্থান এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে আসার সিদ্ধান্ত নেয়ার কারণেই হয়তো ভুগতে হলো তাকে।

শেয়ার করুন