কারা নিরাপত্তা নিয়ে কাজ করছে সরকার: স্বরাষ্ট্রমন্ত্রী

25739_unnamed-(1)সিলেটের সকাল ডেস্ক ।। কারাগারের সার্বিক নিরাপত্তা জোরদার ও নিশ্চিতকরণে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন,‘কারাগারের নিরাপত্তা ব্যবস্থা আরও উন্নত করতে রেড ক্রস আমাদের সহায়তা করছে। আমরা বিশ্বের অন্যান্য দেশের কারা নিরাপত্তার বিষয়গুলো নজরে নিয়ে কাজ করে যাচ্ছি।’

মঙ্গলবার দুপুরে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ‘কারাগারের মধ্যে নিরাপত্তা এবং মানবিক চাহিদার ভারসাম্য’ শীর্ষক সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) ও বাংলাদেশ কারা অধিদফতর যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে।

চতুর্থ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সংশোধনাগার ব্যবস্থাপকদের (কারেকশনাল ম্যানেজার) নিয়ে তিন দিনব্যাপী শুরু হওয়া এ সম্মেলনের প্রথম দিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রেড ক্রস আমাদের পুরোনো বন্ধু। একাত্তরে আমাদের সহায়তা দিয়েছে। এখন বাংলাদেশের কারাগারের মানোন্নয়নে কাজ করছে। আমরা তাদের সঙ্গে এ বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করছি।’

এ সময় অন্যান্যের মধ্যে, স্বরাষ্ট্রসচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন ও আইসিআরসি বাংলাদেশের প্রতিনিধি-প্রধান ইখতিয়ার আসলানভ বক্তব্য রাখেন।

এ সম্মেলনের মধ্য দিয়ে অংশগ্রহণকারীরা বিভিন্ন কেস স্টাডি ব্যবহার করে তাদের অভিজ্ঞতা বিনিময় করবে। বিভিন্ন দেশের কারাগার বা বন্দিশালাগুলো তৈরি, নকশা প্রণয়ন, পরিকল্পনা এবং পরিচালনার সময় নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রাখা বিষয়ে বিষদ আলোচনা হবে বলে সম্মেলনে জানানো হয়।

বাংলাদেশ ছাড়াও সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, ফিজি, মালদ্বীপ, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন ও ভানুয়াতু।

শেয়ার করুন