লিভার ও কিডনী ট্রান্সপ্লান্টের উদ্দেশ্যে ভারত যাচ্ছেন সাংবাদিক কাউসার চৌধুরী ॥ সকলের দোয়াপ্রার্থী

Journalist Kawser Photoসিলেটের সকাল রিপোর্ট ।। লিভার ও কিডনীর জটিল সমস্যায় আক্রান্ত দৈনিক সিলেটের ডাক-এর সিনিয়র স্টাফ রিপোর্টার কাউসার চৌধুরী উন্নত চিকিৎসার্থে ভারত যাচ্ছেন। ভারতের রাজধানী নয়াদিল্লীর একটি হাসপাতালে তার লিভার ও কিডনী ট্রান্সপ্লান্ট করা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট হাসপাতালের সাথে যোগাযোগ করে জটিল এ অস্ত্রোপচার প্রক্রিয়ার প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সাংবাদিক কাউসার চৌধুরীর দুই নিকটাত্মীয় তার জীবন বাঁচাতে এগিয়ে এসেছেন। তারা স্বেচ্ছাপ্রণোদিত হয়ে লিভার ও কিডনী প্রদান করছেন। আর জটিল এ অস্ত্রোপচারে দেশ ও বিদেশের দানশীল ব্যক্তি ও বিভিন্ন অনুদানে বড় অংকের একটি তহবিল সংগ্রহ করা হয়েছে।

আশু রোগমুক্তির জন্য এবং তিনি যেন আবার পূর্ণ সুস্থ হয়ে ফিরে আসতে পারেন নিজ কর্মস্থলে, সে জন্য সুহৃদ, শুভাকাঙ্খীসহ সর্বস্তরের সিলেটবাসীর কাছে দোয়া চেয়েছেন সাংবাদিক কাউসার চৌধুরী ও তার পরিবার।

প্রায় দু’বছর আগে কিডনীর সমস্যায় আক্রান্ত হন সিলেটের সুপরিচিত মিডিয়া কর্মী কাউসার চৌধুরী। সিলেটে বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে প্রাথমিক পরীক্ষা নিরীক্ষায় তার রক্তে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এক পর্যায়ে ডাক্তাররা জানান, এই ভাইরাসের কারণে সাংবাদিক কাউসার চৌধুরীর দুটি কিডনী-ই বিকল হয়ে গেছে। বিকল হয়ে গেছে তার লিভারও। এরপর ঢাকায় এবং ভারতের তামিলনাড়–র সিএমসি হাসপাতাল এবং চেন্নাইয়ের এপোলো হাসপাতালেও চিকিৎসা নেন তিনি।

কিন্তু, সবখানেই ডাক্তাররা জানান, বেঁচে থাকতে হলে সাংবাদিক কাউসার চৌধুরীর লিভার ও কিডনী- উভয় অঙ্গই প্রতিস্থাপন (ট্রান্সপ্লান্ট) করতে হবে। আর এতে ব্যয় হবে কমপক্ষে ৫০ লাখ টাকা। এদিকে, কাউসার চৌধুরীর শারীরিক অবস্থার আরো অবনতি হয়। গত প্রায় এক বছর ধরে নগরীর রাগীব-রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে সপ্তাহে দু’বার ডায়ালাইসিস করে বেঁচে থাকতে হচ্ছে কাউসার চৌধুরীকে।

শরীরে বাসা বাঁধা জটিল রোগের কারণে এবং আর্থিক দুশ্চিন্তায় পেশাদার সাংবাদিক কাউসার চৌধুরী যখন দিশেহারা, তখন দেশে বিদেশে তার সুহৃদ শুভাকাঙ্খীরা সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে আসেন। তারা কাউসার চৌধুরীর চিকিৎসার্থে দেশে বিদেশে উদ্যোগ গ্রহণ করেন। সিলেটে সাংবাদিক সমাজের পক্ষ থেকে স্থানীয় বিভিন্ন দানশীল ব্যক্তিবর্গের কাছ থেকে অনুদান সংগ্রহ করা হয়।

লন্ডনে কর্মরত বাংলা মিডিয়ার সাংবাদিকদের উদ্যোগে ‘কাউসার ট্রিটমেন্ট ফান্ড’ গঠন করে তহবিল সংগ্রহের উদ্যোগ নেয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তি ও প্রতিষ্ঠান উদার হাতে এগিয়ে আসেন সাংবাদিক কাউসার চৌধুরীর চিকিৎসার্থে অনুদান প্রদানে। সবার সম্মিলিত উদ্যোগে প্রায় এক বছরের চেষ্টায় ইতোমধ্যে সাংবাদিক চিকিৎসার্থে বড় অঙ্কের একটি তহবিল সংগ্রহ সম্ভব হয়েছে। মোট চিকিৎসা ব্যয়ের কিছুটা ঘাটতি থাকলেও ইতোমধ্যে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান বাকী অর্থ সংস্থানে আশ্বাস দিয়েছেন। ফলে, পূর্ণ সুস্থতার আশা নিয়ে ভারত যাচ্ছেন সাংবাদিক কাউসার চৌধুরী।

বুধবার মেঘালয়ের ডাউকী সীমান্ত দিয়ে ভারতে যাবেন কাউসার চৌধুরী। এরপর গৌয়াহাটি বিমানবন্দর থেকে নয়াদিল্লীতে যাবেন তিনি। সেখানে দাপ্তরিক প্রক্রিয়া ও প্রয়োজনীয় ডাক্তারী পরীক্ষা-নিরীক্ষা শেষে শিগগিরই তার লিভার ও কিডনী দুটিই প্রতিস্থাপন করা হবে আশা করছেন তার চিকিৎসকরা।

শেয়ার করুন