শাবির অধ্যাপক ড. জাফর ইকবালের ক্লাসে ‘বিশ্বরেকর্ড’: ৩২০০ অধিক ক্ষুদে শিক্ষার্থী

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা মাঠে ৩২০০ অধিক শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাস নিচ্ছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ছবি: ফয়জুল্লাহ ওয়াসিফ

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা মাঠে ৩২০০ অধিক শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাস নিচ্ছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। ছবি: ফয়জুল্লাহ ওয়াসিফ

কুলিয়ারচর থেকে ফয়জুল্লাহ ওয়াসিফ, শাবি : কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা মাঠে ৩২০০ অধিক ক্ষুদে শিক্ষার্থীর অংশগ্রহণের ‘বিশ্বরেকর্ড’ বিজ্ঞানের ব্যবহারিক ক্লাস নিয়েছেন খ্যাতিমান বিজ্ঞানী সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার বেলা ১২টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘স্কুল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস’ পরিচালনার পর আইসিটি’র প্রাথমিক বিষয়ের উপর আরও একটি ক্লাস নেন তিনি।

৩২০০ অধিক শিক্ষার্থীর এ ক্লাসে সহায়তা করেন কুলিয়ারচর উপজেলার ৮০ জন আইসিটি শিক্ষক। পাশাপশি আরও সহযোগিতা করেছেন শাবিপ্রবির বিজ্ঞান ভিত্তিক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালবাসা’।

16010131_1210731869005934_286599048_o

এ উপলক্ষ্যে শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মকতা ও ক্লাসের ব্যবহারিক ক্লাসের সেচ্ছাসেবী সমন্বয়ক মো. জয়নাল আবেদিনের নেতৃত্বে শাবিপ্রবি থেকে অর্ধ-শতাধিক শিক্ষার্থীর একটি প্রতিনিধি দল এসে সেচ্ছাসেবীর দায়িত্ব পালন করেন।

কুলিয়ারচর উপজেলা থানার মাঠে আন্তর্জাতিক মানের সুবিধা সম্পন্ন শ্রেণীকক্ষে অনুষ্ঠিত বিজ্ঞানের সবচেয়ে বড় এ ব্যবহারিক ক্লাসে পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের ব্যাটারী, ইলেকট্রিক ওয়্যার, লোহা, সুই ইত্যাদি ব্যবহার করে চুম্বক ধর্মের ব্যবহার শিক্ষা দেওয়া হয়। পাশাপাশি ই-মেইল ও আইসিটির উপর প্রাথমিক শিক্ষা দেওয়া হয়। এরপর ক্লাসে ভাল ফলাফল করা ১০ শিক্ষার্থীকে বিজ্ঞান সামগ্রী উপহার দেওয়া হয়।

সকাল ১০টা থেকে এক ঘন্টার ট্রায়াল ক্লাসের পর সকাল ১২টায় মূল পর্ব শুরু করার জন্য ক্লাসে প্রবেশ করেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। এর আগে কুলিয়ারচরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৩২০০ এর অধিক শিক্ষার্থী এসে ক্লাসে প্রবেশ করেন।

15967285_1210731945672593_1979346239_o-1

পূর্বে বড় পরিসরে এমন ক্লাস অনুষ্ঠিত হয়েছিল অষ্ট্রেলিয়ার ব্রিসবেন, কুইন্সল্যান্ডে। সেখানে অংশ নেয় ২৯০০ শিক্ষার্থী। যেটি ছিল একটি বিশ্ব রেকর্ড। সেটি বিবেচনায় পূর্বেও এ রেকর্ডকে পিছনে ফেলে নতুন রেকর্ড বুকে নাম লেখালো কিশোরগঞ্জের কুলিয়ারচরের উপজেলা প্রশাসন মাঠের ৩২০০ অধিক শিক্ষার্থীর ক্লাস। যার পরিচালনায় জনপ্রিয় লেখক অধ্যাপক জাফর ইকবাল।

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের শেষ পর্বে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, কুলিয়াচরের এমপি নাজমুল হাসান পাপন, জেলা প্রশাসক জনাব আজিমুদ্দিন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) জনাব গোলাম মোহাম্মদ ভূইয়া, কুলিয়ারচরের উপজেলা নির্বাহী অফিসার ড. উর্মি বিনতে সালাম প্রমুখ।

প্রসঙ্গত, অষ্ট্রেলিয়ার ব্রিসবেন; কুইন্সল্যান্ডে ২০১৬ সালের ১৬ আগষ্ট (অষ্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে) মাত্র সাড়ে চার মাস পূর্বে একসাথে ২৯০০ স্কুল ছাত্রছাত্রীকে নিয়ে করা ব্যবহারিক ক্লাসকে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের মর্যাদা দেওয়া হত। আজকের পর থেকে এ রেকর্ড এখন বাংলাদেশের দখলে।

 

সিলেটের সকাল/১১ জানুয়ারি ২০১৭/শাবি/জাহিদ হাসান

শেয়ার করুন