বিজ্ঞানের ব্যবহারিক ক্লাসে বিশ্ব রেকর্ড করতে যাচ্ছে বাংলাদেশ

15966819_1210725515673236_945172695_o

কুলিয়ারচর থেকে ফয়জুল্লাহ ওয়াসিফ, শাবি : কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘স্কুল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য বিজ্ঞান বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাস’ অনুষ্ঠিত হয়েছে।

৩২০০ শিক্ষার্থীর অংশগ্রহণের এ ব্যবহারিক ক্লাসের ফলে বিজ্ঞান এবং তথ্য প্রযুক্তিতে ঈর্ষণীয় সফলতা লাভকারী দেশ অষ্ট্রেলিয়ার ব্রিসবেন, কুইন্সল্যান্ডে অনুষ্ঠিত ২৯০০ শিক্ষার্থীর রেকর্ডকে পিছনে ফেলে গ্রিনিজ রেকর্ড বুকে নাম লেখাবে বাংলাদেশ।

বুধবার সকাল এগারটায় কুলিয়ারচর উপজেলা থানার মাঠে আন্তর্জাতিক মানের সুবিধা সম্পন্ন শ্রেণীকক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া বিজ্ঞানের সবচেয়ে বড় এ ব্যবহারিক ক্লাস পরিচালনার দায়িত্ব পেয়েছেন দেশের খ্যাতিমান বিজ্ঞানী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল।

s2

ব্যাটারী, ইলেকট্রিক ওয়্যার, লোহা, সুই ইত্যাদি ব্যবহার করে ক্লাসটি নেওয়া হবে বলে নিশ্চিত করেছেন শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কর্মকতা ও ক্লাসের ব্যবহারিক যন্ত্রাংশের সম্বনয়ক মো. জয়নাল আবেদিন।

বৃহৎ এ ব্যবহারিক ক্লাসের আয়োজক ও কুুলয়াচর উপজেলা নির্বাহী অফিসার ড. উর্মি বিনতে সালাম বিষয়টি সর্ম্পকে জানান, অনুষ্ঠানটি মোট দু’টি পর্বে বিভক্ত থাকবে। প্রথম পর্বে এক থেকে দেড় ঘন্টার ব্যবহারিক ক্লাস হবে এবং দ্বিতিয় পর্বে থাকবে আলোচনাসভা।

তিনি আরও জানান, এ ক্লাসে স্কুল পর্যায়ের ৩২০০ এর অধিক ছাত্র-ছাত্রীকে স্বনামধন্য প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল এর তত্ত্বাবধানে পাঠদান করা হবে। উপজেলা প্রশাসনের বিশ্বাস এ অনুষ্ঠানের মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমুর্তি উজ্জ্বল হওয়ার পাশাপাশি এ দেশের আগামী প্রজন্মের একটি বড় অংশ বিজ্ঞানও তথ্যপ্রযুক্তিতে উৎসাহিত হবে। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে কি কি করতে হবে তা সম্পর্কে সম্যক ধারণা পাবে, সত্যিকারের বিজ্ঞান প্রজন্ম হিসেবে নিজেদেরকে গড়ে তোলার যথেষ্ট উপকরণ পাবে। যা উন্নত বাংলাদেশ গড়তে যথেষ্ট ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

s1

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের পর আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এসময় অন্যান্যেও মধ্যে উপস্থিত থাকবেন স্থানীয় এমপি নাজমুল হাসান পাপন, জেলা প্রশাসক জনাব আজিমুদ্দিন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) জনাব গোলাম মোহাম্মদ ভূইয়া প্রমুখ।

উল্লেখ্য, অষ্ট্রেলিয়ার ব্রিসবেন; কুইন্সল্যান্ডে ২০১৬ সালের ১৬ আগষ্ট (অষ্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সপ্তাহ উপলক্ষে) মাত্র সাড়ে চার মাস পূর্বে একসাথে ২৯০০ স্কুল ছাত্রছাত্রীকে নিয়ে করা ব্যবহারিক ক্লাসকে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের মর্যাদা দেওয়া হত। আজকের পর এ রেকর্ড বাংলাদেশের দখলে যাবে।

সিলেটের সকাল/শাবি/জাহিদ হাসান

শেয়ার করুন