সিলেটে প্রবাসীদের অধিকার বিষয়ক আর্ন্তজাতিক সেমিনার আজ

আই-জি-পিসিলেটের সকাল : জনস্বার্থ ও মানবাধিকার রক্ষায় ব্রতী সংগঠন ‘হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর উদ্যোগে প্রথমবারেরর মত সিলেটে প্রবাসীদের অধিকার বিষয়ক এক  আর্ন্তজাতিক সেমিনারের আয়োজন করা হয়েছে।
‘প্রবাসীদের অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা’ শীর্ষক এই সেমিনার আজ শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।
দুটি সেশনে অনুষ্ঠিতব্য এই সেমিনারের প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পুলিশের মহা-পরিদর্শক একেএম শহিদুল হক। দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন র‌্যাপিড একশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর মহাপরিচালক বেনজির আহমেদ।
সেমিনারের প্রথম সেশনে অতিথি বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটওয়ারী, সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা, পাবলিক প্রসিকিউটর এডভোকেট মিসবাহউদ্দিন সিরাজ, যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পীকার এমএ মুকিত এমবিই এবং এইচআরপিবি ইউকে শাখার সহ সভাপতি এলাইছ মিয়া মতিন। এই সেশনে সভাপতিত্ব করবেন জাতীয় পদকপ্রাপ্ত বিশিষ্ট আইনজীবী ও হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ এবং মডারেটর হিসেবে দায়িত্ব পালন করবেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), সিলেট শাখার সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), যুক্তরাজ্য শাখার সভাপতি সাংবাদিক মো. রহমত আলী।
দ্বিতীয় সেশনে বিশেষ অতিথি থাকবেন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ। অতিথি বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের ডিআইজি মো. মিজানুর রহমান, পুলিশ মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. কামরুল আহসান, সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন, সিলেটের পুলিশ সুপার নুরে আলম মিনা ও সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট একেএম শমিউল আলম। এই সেশনে সভাপতিত্ব করবেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), সিলেট শাখার সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম। মডারেটর হিসেবে দায়িত্ব পালন করবেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), সিলেট শাখার সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ তাজ উদ্দিন।
এছাড়াও, সিলেটের আইনজীবী নেতৃবৃন্দ, সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেমিনারে উপস্থিত থাকবেন। সেমিনারে প্রবাসী বাংলাদেশীদের দেশে অবস্থানকালে বিভিন্ন হয়রানির প্রতিকার ও বাংলাদেশে তাদের সম্পদের সুরক্ষা বিষয়ে আলোচনা করা হবে।
সেমিনারে আমন্ত্রিতদেরকে যথাযসময়ে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), সিলেট শাখার সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম ও সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ তাজ উদ্দিন।

শেয়ার করুন