শুরু হলো চেতনা, গৌরব আর ভাষার মাস ফেব্রুয়ারি

16017সিলেটের সকাল ডেস্ক :  শুরু হলো চেতনা, গৌরব আর ভাষার মাস ফেব্রুয়ারি। এ মাস এলেই বাঙালির হৃদয়টা দুমড়ে মুচড়ে ওঠে, ভাই হারানোর বেদনায় ভারাক্রান্ত হয় মন। কারণ, এ মাসেই সুপ্রতিষ্ঠা করতে বাঙালি বুকের রক্ত দিয়ে ছিনিয়ে এনেছিল ভাষার অধিকার। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের মাধ্যমে বাঙালির এ মহান আত্মত্যাগ গোটা বিশ্ব স্মরণ করে।
১৯৫২ সালের এই দিনে ঢাকার রাজপথ রঞ্জিত হয় ভাষা শহীদদের রক্তে। বাঙালি ছাড়া আর কোনো জাতি তার নিজের ভাষা প্রতিষ্ঠার জন্য আন্দোলন-সংগ্রাম করেনি, অকাতরে জীবন বিলিয়ে দেয়নি। ভাষা আন্দোলনের হাত ধরেই বাঙালি জাতির মহান মুক্তিযুদ্ধ। যার ফলে আমরা অর্জন করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
প্রতিবছর ফেব্রুয়ারি এলেই আমাদের মধ্যে নতুন করে জেগে ওঠে ভাষা প্রেম। আমরা গেয়ে উঠি- আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।
মহান একুশে ফেব্রুয়ারি এখন শুধু শহীদ দিবসই নয়, বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও এখন এ দিবস পালিত হয়। ১৯৫২ সালের এ মাসেই দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পথ ধরে সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর তাদের বুকের তাজা রক্ত দিয়ে প্রতিষ্ঠিত করেছেন মায়ের ভাষায় কথা বলার অধিকার।
আমাদের ভাষা-প্রেমের আরেক প্রাপ্তি অমর একুশে গ্রন্থমেলা। বাঙালির প্রধান সাংস্কৃতিক উৎসব এ বইমেলা। বিকেলে পর্দা উঠছে এই গ্রন্থমেলার। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বইমেলা জড়িত বাঙালির চেতনা ও আবেগের সঙ্গে। ভাষা আন্দোলনের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা, ভাষাসংস্কৃতির প্রতি আবেগ ও অসাম্প্রদায়িক চেতনাসমৃদ্ধ হয়ে একুশে বইমেলা বাঙালির সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে।
সবশেষে বলা যায়, বাংলা অমর। বাংলার মৃত্যু নেই। চিরদিন এই বাংলাতেই কথা হবে, হবে গান-কবিতা-গল্প। এই ভাষাতেই হবে বাঙালীর বিজয়। তাই বিবার্তা২৪.নেট -এর পক্ষ থেকে সকলকে জানাই ভাষার মাসের শুভেচ্ছা।
শেয়ার করুন