‘দেশের অর্থনৈতিক অবস্থান মজবুত ভিতের দিকে এগিয়ে যাচ্ছে’

Mohit_bg_200340462সিলেটের সকাল ডেস্ক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের অর্থনৈতিক অবস্থান একটি মজবুত ভিতের দিকে এগিয়ে যাচ্ছে। তবে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি আমাদের মানসিক অবস্থানের অর্থাৎ সাংস্কৃতিক চেতনায় উন্নয়ন ঘটাতে হবে।

তিনি বলেন, ‘এ ক্ষেত্রে শেখ হাসিনার সরকার সুচারুভাবে তা করে চলেছে। এর যেন কোন ব্যত্যয় না হয়, সে লক্ষ্যে প্রধানমন্ত্রী তা প্রতিনিয়ত আমাদের স্মরণ করিয়ে দেন’।

শুক্রবার একাডেমির চিত্রশালা প্লাজায় ‘ঢাকা আর্ট সামিট-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, শিল্পচর্চায় বাংলাদেশ অনেক পুরোনো, সেই মুঘল আমল থেকে। মুঘল সাম্রাজ্যের অব্যাহতি পর থেকেই এ অঞ্চলে আধুনিক শিল্পচর্চারও শুরু হয়।

তিনি বলেন, ইস্ট ইন্ডিয়া কোম্পানীর রাজত্বকালে এখানে শিল্পচর্চার একটি ধারা চালু হয়। শিল্পের ওই ধারাটিই আমাদের আধুনিক ধারার দিকে নিয়ে গেছে।

মুহিত বলেন, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর বাংলাদেশ জয়নুল আবেদিন, কামরুল হাসান ও শফিউদ্দিনের মত শিল্পীদের পেয়েছিল। যারা আমাদের শিল্পকলাকে একটি সমৃদ্ধ স্থানে নিয়ে গেছেন।

তিনি বলেন, তাদের হাত ধরেই বাংলাদেশে আধুনিক শিল্পচর্চা শুরু হয়। এতে কাইয়ুম চৌধুরীরও অবদান কম নয়। ঢাকা সামিটেও বৃহৎ এশীয় শিল্পচর্চার পরিচয় পাওয়া যাবে বলে তিনি উল্লেখ করেন।

সংস্কৃতি মন্ত্রণালয় ও শিল্পকলা একাডেমির সহযোগিতায় সামদানি আর্ট ফাউন্ডেশনের উদ্যোগে চার দিনব্যাপি এ সামিটে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এবং সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

শেয়ার করুন