ওয়েস্ট ইন্ডিজকে ২২৭ রানের টার্গেট দিলো বাংলাদেশ

233903.3মিজান আহমদ চৌধুরী, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম থেকে : আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ২২৭ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। টস জিতে ভেজা উইকেটে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগারদের দলপতি মেহেদি হাসান মিরাজ। আগে ব্যাট করে মাত্র ২২৬ রানে অলআউট হয় স্বাগতিক বাংলাদেশ।

ব্যাটিংয়ে নেমে শুরুতেই বেশ বড় ধাক্কা খায় স্বাগতিক বাংলাদেশ।দলীয় ১০ রানের মাথায় প্রথম উইকেটের পতন ঘটে। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে পিনাক ঘোষ কোনো রান করার আগেই বিদায় নেন। কেমার হোল্ডারের লাফিয়ে উঠা বলে বাউন্ডারি লাইনে ক্যাচ দেন তিনি।

ইনিংসের সপ্তম ওভারের প্রথম বলে বিদায় নেন সাইফ হাসান। জোসেফের বলে স্কয়ার লেগে গোলির হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে সাইফ ১৬ বলে করেন ১০ রান।

দুই ওপেনারকে হারিয়ে খেলতে থাকা বাংলাদেশ ইনিংসের ১৩তম ওভারে তৃতীয় উইকেট হারায়। রায়ান জনের বলে বিদায় নেন নাজমুল হোসেন শান্ত।

মিডউইকেটে ক্যাচ দিয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১১ রান। ২৪ বল মোকাবেলা করে একটি বাউন্ডারি পান শান্ত। এর আগে বিদায় নেন পিনাক ঘোষ ও সাইফ হাসান। দলীয় ২৭ রানের মাথায় দুই ওপেনারকে হারায় স্বাগতিকরা।

দলকে প্রাথমিক বিপর্যয় থেকে তুলতে ৫৪ বলে ৩৫ রানের দারুন একটি ইনিংস খেলে দলীয় ৮৮ রানে স্পিরিঙ্গারের বলে কাঁটা পড়েন জয়রাজ শেখর।

কোয়ার্টার ফাইনালে ৭৫ রানের ম্যাচ জয়ী ইনিংস  খেলা জাকির হোসেন দলীয় ১১৩ রানে প্যাভিলিয়নের রাস্তা ধরলে আবারও ব্যাটিং  বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

তবে দলকে খাঁদের কিনারা থেকে টেনে তুলেন অধিনায়ক মেহেদি হাসান মিরাজ ও সাইফুদ্দিন। ৬ষ্ঠ উইকেট জুটিতে দুজন ৮৫ রানের জুটি গড়েন।দল তাদের কাছে বড় রানের প্রত্যাশা করছিল। মনে হচ্ছিল ২৫০-২৬০ রানের রড় টার্গেট দিবে যুবা টাইগারেরা। তখনই ভুল করে বসের দলেন দুই আশার প্রদীপ। ৪৬ তম অভারে পর পর দুই দলে তাদেরকে ফেরান ওয়েস্ট ইন্ডিজের ডান হাতি পেসার কেমো পল। ৭৪ বলে ৬০ রান করেন অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। সাইফুদ্দিন ৫৫ বলে ৩৬ রান করেন আউট হন ।শেষ দিকে ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে ২২৬ রানের বেশী করতে পারেনি বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে  কেমো পল ২০ রানে ৩টি, হোল্ডার ৩৬ রানে ২টি, স্পিরিঙ্গার ৩৬ রানে ২টি,জোসেফ ৩৩ রানে ১টি ও জন ২৯ রানে ১টি উইকেট লাভ করেন ।

উল্লেখ্য, প্রথমবারের মতো আইসিসি’র মেগা কোনো ইভেন্টের সেমিফাইনালে খেলছে বাংলাদেশ।

শেয়ার করুন