আমাদের দেশে লেখালেখি বড়জোর তিন নম¦র কাজ : আনিসুল হক

3000সিলেটের সকাল রিপোর্ট : দেশের খ্যাতিমান কথাসাহিত্যিক আনিসুল হক তার অসাধারণ সব সাহিত্যকর্মের জন্য জিতেছেন বাংলা একাডেমি পুরস্কারসহ আরও অসংখ্য পুরস্কার। বাংলা একাডেমি আয়োজিত চলতি একুশে বইমেলায় তার কিছু বই প্রকাশিত হবে। সম্প্রতি ইংরেজি দৈনিক ‘দ্য ডেইলি স্টার’- কে দেওয়া এক সংক্ষিপ্ত সাক্ষাতকারে এই সেলিব্রিটি লেখক কথা বলেছেন বইমেলা, তার প্রকাশিতব্য বইসমূহ এবং ব্যস্ত পেশাগত জীবন নিয়ে। ‘দৈনিক সিলেটের সকাল’-এর পাঠকদের জন্য সাক্ষাতকারটি অনুবাদ করেছেন সাইফুর রহমান।

* এবারের বইমেলায় আপনার কয়টি বই আসছে ?
** দুটি উপন্যাস ‘লিফটে আটকা পড়া যুবক-যুবতীরা এবং ‘ জেনারেল ও নারীগণ’। তবে মেলার শেষ পর্যায়ের জন্য এখনো লিখে যাচ্ছি। এর পাশাপাশি ‘পৃথিবীর রূপবতী নারী আপনার জন্য’ নামে একটি বই এবং কিশোর-কিশোরীদের জন্য কিছু বই প্রকাশিত হবে।

* নিজের প্রথম বইটি কবে প্রকাশ করেছিলেন ?
** ১৯৮৯ সালে। ‘খোলা চিঠি সুন্দরের কাছে’ নামে একটি কবিতার বই। তখন আমি বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় (বুয়েট)-এর সদ্য সাবেক ছাত্র। আমরা কয়েকজন মিলে নিজেরাই বইটি প্রকাশ করেছিলাম। এটির জন্য বেশ প্রশংসা কপালে জুটেছিল।

* চলতি বইমেলা নিয়ে আপনার প্রত্যাশা কী ?
** দেশে রাজনৈতিক স্থিতিশিলতা থাকায় একজন লেখক হিসেবে এবারের মেলা নিয়ে আমি খুব আশাবাদী। বই দেখার জন্য বেশি বেশি পাঠক মেলায় ভিড় জমাবেন এটিই আমার প্রত্যাশা। আশাকরি যথাযথ নিরাপত্তা ব্যবস্থাও থাকবে। আমার মনে হয় সবকিছু মিলিয়ে এবার আমরা ভালো একটি মেলা দেখতে পাবো।

* সাধারণত ফিকশনধর্মী লেখালেখিই করে থাকেন আপনি। তবে পড়ার ক্ষেত্রে আপনার পছন্দের বিষয় সম্পর্কে কিছু বলবেন ?
** কলাম ও স্মৃতিকথা। এছাড়া কবিতার বইয়ের প্রতিও আমার আকর্ষণ রয়েছে।

* আপনাকে প্রায়ই স্যাটায়ার বা ব্যঙ্গাত্মক লেখা লিখতে দেখা যায়। এটি কবে শুরু করেছিলেন ?
** আমি ২৭ বছর ধরে পত্রিকায় একটি ব্যঙ্গাত্মক কলাম লিখে যাচ্ছি। ‘কৌতুক টৌতুক’ নামে আমার একটি সরস বই এবারের মেলায় বের হবে।

* লেখালেখির জন্য কোন সময়টি আপনার পছন্দ ?
** সকাল বেলা। চা খাওয়া এবং পত্রিকা পড়া শেষ করেই আমি লিখতে বসি। তবে কোনো কারণে সকালের লেখাটা মিস করে ফেললে দিনের বেলা আর এই কাজ করি না।

* আচ্ছা, একজন লেখকের জীবনটা আসলে কেমন ?
** আমি তো চাই জীবনের বাকি সময়টা লিখেই কাটিয়ে দিতে। কিন্তু আমাদের দেশে লেখালেখিটা বড়জোর তিন নম্বর কাজ হতে পারে। আমাদেরকে পরিবারের দেখাশোনা এবং চাকরির জন্য অনেক সময় ব্যয় করতে হয়।

* লেখা ছাড়া আর কোন কোন বিষয় উপভোগ করেন ?
** চিত্রাংকন, ছবি দেখা ও গান শোনা। এছাড়া ক্রিকেট খেলাটাও দারুণ উপভোগ করি।

* আপনার সবচেয়ে বেশি বিক্রি হওয়া বই ‘মা’ সম্পর্কে কিছু বলুন।

শেয়ার করুন