সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে নারীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন : জেলা প্রশাসক জয়নাল আবেদিন

Sylhet DC & Weman Chembar Pic

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিন বলেছেন, সমাজ ও রাষ্ট্রের অর্থনৈতিক উন্নয়নে যুগে যুগে নারীরা বিশেষভাবে অবদান রাখছেন। বিশেষ করে দেশের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে আমাদের নারীসমাজ নিজেদের আত্মনির্ভরশীল করার পাশাপাশি জাতীয়ভাবে অবদান রেখে যাচ্ছেন।

তবে আরো জোরালো প্রদক্ষেপ গ্রহণে খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ ও মোড়কজাতকরনসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নত প্রশিক্ষনের প্রয়োজন রয়েছে। তাই সঠিকভাবে প্রশিক্ষণের মাধ্যমে ব্যবসা পরিচালনার জন্য নারীদের এগিয়ে যেতে হবে। এজন্য প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি।

তিনি আরো বলেন, আমাদের দেশে দক্ষ ও যোগ্যতা সম্পন্ন লোকের অভাব রয়েছে। এইসব অভাব দূর করে দেশের চাহিদা পূরণের লক্ষ্যে দক্ষ ও যোগ্যতা সম্পন্ন মানবসম্পদ তৈরীর পাশাপাশি নারীদের অর্থনৈতিক উন্নয়নে সিলেট উইমেন চেম্বার ও এসএমই ফাউন্ডেশন এর এধরণের প্রশিক্ষণ কর্মশালা অবশ্যই সমাজ ও রাষ্ট্রের উপকারে আসবে।

সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ও এস এমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে খাদ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ ও মোড়কজাতকরণ প্রশিক্ষন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা গুলো বলেন।

শুক্রবার সকালে নগরীর জেল রোডস্থ চেম্বার ভবনের হল রুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক মো.লায়েস উদ্দিন, সিলেট লেডিস ক্লাবের সভাপতি মোছা. মিতা বেগম।

উইমেন চেম্বারের পরিচালক রুনা বেগম এর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফান্ডেশনের ডেপুটি ম্যানেজার মোছা. নাজমা খাতুন।

অনুুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উইমেন চেম্বার পরিচালক রাবেয়া আক্তার রিয়া, সামসুন নাহার, বিউটি বর্মণ, রাখীমনি সিনহা, সদস্য আছমাউল হাসনা খান প্রমুখ।

সভাপতির বক্তব্যে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় বলেন, সিলেট উইমেন চেম্বার এমন একটি প্রতিষ্ঠান যার মাধ্যমে নারীরা স্থানীয় ও জাতীয় পর্যায়ে কর্মক্ষেত্রে নিয়োজিত রয়েছেন। বিভিন্ন সময়ে এই চেম্বারের মাধ্যমে যুগোপযোগী প্রদক্ষেপ গ্রহণ করে নারীদের আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে সহযোগিতা করে আসছে।

বিশেষ করে অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে ব্যবসাক্ষেত্রে নারীদের জন্য বিশেষ প্রশিক্ষণ কর্মশালার ব্যবস্থা করা হয়েছে।

শেয়ার করুন