মৌলভীবাজারে পাঁচ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন

রাজনগরে-দুই-যুদ্ধাপরাধী-গ্রেফতারমৌলভীবাজার সংবাদদাতা : মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, অপহরণ, আটক, নির্যাতন ও অগ্নিসংযোগসহ মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে।

আসামি পাঁচজন হলেন- শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ এবং ওজায়ের আহমেদ চৌধুরী। তাদের মধ্যে ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী ট্রাইব্যুনালের আদেশে গ্রেফতার হয়ে কারাগারে আছেন।

বুধবার (২০ জানুয়ারি) বেলা ১১টায় তদন্ত সংস্থার ধানমণ্ডির কার্যালয়ে মানবতাবিরোধী অপরাধ মামলার এ ৩৫তম প্রতিবেদন প্রকাশ করা হয়।

তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারী আব্দুল হান্নান খান ও তদন্তকারী কর্মকর্তা হরি দেবনাথ তদন্ত প্রতিবেদন প্রকাশ করে জানান, বুধবারই প্রতিবেদনটি প্রসিকিউশনের কাছে হস্তান্তর করা হবে। এর ভিত্তিতে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) তৈরি করে ট্রাইব্যুনালে দাখিল করবেন প্রসিকিউশন।

২০১৪ সালের ১২ অক্টোবর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন তদন্ত সংস্থা। আগামী ২৩ জানুয়ারি এ মামলায় তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ।

গত বছরের ১৩ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে সেদিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভী ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ।

চলতি বছরে এটিই তদন্ত সংস্থার প্রথম প্রতিবেদন। এর আগে আরও ৩৪টি মামলার তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।

সর্বশেষ গত বছরের ২৭ ডিসেম্বর একদিনেই দুই মামলার আট আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থা।

শেয়ার করুন