বুর্কিনা ফাসোর হোটেলে বন্দুকধারীদের হামলা, নিহত ২০

Burkina_Faso_379252994সিলেটের সকাল ডেস্ক : আফ্রিকান দেশ বুর্কিনা ফাসোর রাজধানী উয়াগাদুগুর একটি হোটেলে মুখোশধারী বন্দুকধারীদের হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও অন্তত ১৫ ব্যক্তি আহত হয়েছে।

হামলাকারীরা হোটেলটিতে থাকা একাধিক ব্যক্তিকে জিম্মি করেছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। জিম্মি ব্যক্তিদের মুক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী হোটেলটির ভেতরে অভিযান চালানোর চেষ্টা করছে। উয়াগাদুগু বিমানবন্দরের কাছে অবস্থিত স্পেনডিড নামে চার তারা এ হোটেলটিতে জাতিসংঘের কর্মকর্তারা ও পশ্চিমা দেশগুলোর পর্যটকরা বুকিং নিয়ে থাকে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, দেশটির স্থানীয় সময় শুক্রবার রাত সাড়ে ৭টায় হোটেলটির বাইরের দিকে প্রথমে দু’টি গাড়ি বোমা হামলা চালানো হয়। এরপরই তিন থেকে চার মুখোশধারী হামলাকারী গুলি ছুড়তে ছুড়তে হোটেলের ভেতরে প্রবেশ করে।

স্থানীয় একটি হাসপাতালের ডিরেক্টর রবার্ট সাঙ্গারে জানান, হামলায় অন্তত ২০ জন নিহত ও ১৫ জান আহত হয়েছে। হামলা শুরুর পরপরই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা হোটেলটিকে ঘিরে ফেলে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রী আলফা বেরি জানিয়েছেন, জিম্মি ব্যক্তিদের মুক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনী হোটেলটির ভেতরে অভিযান চালানোর চেষ্টা করছে। ফ্রান্সের স্পেশাল ফোর্সসহ অন্যান্য দেশের সহায়তা চাওয়া হয়েছে।

দেশটির স্থানীয় টেলিভিশন চ্যানেল বারকিনা ২৪ জানিয়েছে, সিকিউরিটি ফোর্সের সদস্যরা হোটেলটির ভেতরে প্রবেশের চেষ্টা চালাচ্ছে।

স্থানীয় সময় সকাল ৬টা পর্যন্ত ঘটনাস্থল ও এর আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে বলে বুর্কিনা ফাসোতে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত গিলেস থিবোল্ত জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার পর থেকে হামলাকারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মধ্যে গুলি বিনিময় হচ্ছে। হামলাকারীরা হোটেলটির ভেতরে একাধিক ব্যক্তিকে জিম্মি করেছে।

একটি জিহাদি পর্যবেক্ষক দল এ ঘটনায় আল কায়েদার ইসলামি মাগরেবকে দায়ী করেছে।

শেয়ার করুন