বিচারহীনতা অপরাধের সাহস যোগায় : প্রধান বিচারপতি

chief-justice-40153সিলেটের সকাল ডেস্ক : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এসকে সিনহা) বলেছেন, একটি বিচারহীনতা অন্য একটি অপরাধের সাহস যোগায়। বিচারহীনতার সংস্কৃতি রোধ করতে হবে ও আইনের শাসনকে শক্তিশালী করতে হবে।

শুক্রবার (৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি অভিষেক ও বিশেষ সম্মেলন-২০১৬ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ব্রাহ্মণবাড়িয়ার সামাজিক সালিশ প্রশংসনীয়। কিন্তু মনে রাখতে হবে, সব অপরাধ আপসযোগ্য নয়। বিচারের কণ্ঠরোধ করা মানে অবিচারকে অব্যাহতভাবে লালন করা।

তিনি বলেন, অপরাধের কোনো বর্ণ, গোত্র নেই। এদেশে এক সময় বিচারহীনতার রেওয়াজ ছিল, যার জন্য এদেশকে অনেক মূল্য দিতে হয়েছে। আজ বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন, আমরা দৃষ্টান্ত রাখতে সক্ষম হয়েছি।

ব্যক্তি যতোই ক্ষমতাশীল হউক না কেন, অন্যায় করার আগে তাকে অবশ্যই এর পরিণতির কথা ভাবতে হবে। সেটা আপনারা দেখতে পাচ্ছেন, বলেন প্রধান বিচারপতি।

তিনি বলেন, আপসের নামে যেন বিচারকে বিলম্বিত করতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। অন্যায়ের যেনো প্রতিকার হয়, তা আমাদের নিশ্চিত করতে হবে।

যেকোনো উন্নয়ন ও উন্নয়নের গতিশীলতা, সংস্কৃতির আবহ, কৃষ্টি লালনের জন্য আইনের শাসন ও শৃঙ্খলা থাকার কথা বলেন প্রধান বিচারপতি।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সভাপতি ও সংসদ সদস্য আ ম উবায়দুল মোকিতাদির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইনমন্ত্রী আনিসুল হক, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন