বাংলা অনুবাদক নিয়োগ দিল ফেসবুক

2016_01_10_19_03_34_Iw5VRvdEcNIvHJW2Y5N7H4nnyBukoO_originalপ্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা বাংলা ভাষার কন্টেন্ট ও স্ট্যাটাস অনুবাদে একজন অনুবাদক নিয়োগ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বিষয়টি নিশ্চিত করেছেন। রোববার তিনি বলেন, ‘সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষকে এ বিষয়টি চিঠি দিয়ে জানিয়েছে।’

তিনি বলেন, ‘অনেকদিন থেকে বাংলায় লেখা আপত্তিকর স্ট্যাটাস নিয়ে আমরা অভিযোগ জানালেও ফেসবুক কর্তৃপক্ষ তা আমলে নেয় না। কারণ ভাষা জটিলতার কারণে বাংলায় লেখা আপত্তিকর বিষয়গুলো তারা অনুধাবন করতে পারছিল না। এর পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষকে একজন অনুবাদক রাখার বিষয়ে চিঠি দিয়েছিলাম।’

‘অনুবাদক নিয়োগ দেয়ায় খুব সহজেই বাংলা ভাষায় দেয়া আপত্তিকর স্ট্যাটাসগুলো ফেসবুক কর্তৃপক্ষ চিহ্নিত করতে পারবে।’ এমনটাই ভাবছেন তারানা হালিম।

উল্লেখ্য, আগামী ১২ থেকে ২৪ জানুয়ারি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর করবেন তারানা হালিম। ১২ জানুয়ারি সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ সফরকালে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গেও বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে সাইবার অপরাধসহ বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য গত ৩০ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দেন তারানা হালিম। পরদিনই ফেসবুক কর্তৃপক্ষ সাড়া দেয়। এরপর গত ৬ ডিসেম্বর ঢাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফেসবুক কর্তৃপক্ষের দুই কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী।

এর আগে দেশের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এ অযুহাতে ১৮ নভেম্বর ফেসবুকসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগের মাধ্যম বন্ধ করে দেয় সরকার। বন্ধ হওয়ার ২২ দিন পর গত ১০ ডিসেম্বর ফেসবুক খুলে দেয়া হয়।

শেয়ার করুন