বাংলাদেশের প্রস্তাবে সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ

0101সিলেটের সকাল ডেস্ক :

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অশ্লিল ছবি পোস্ট, নারীর প্রতি সহিংসতাবিষয়ক কোনো কনটেন্টের ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষকে অভিযোগ জানালে তারা ৪৮ ঘণ্টার মধ্যে এর ফিডব্যাক দেবে বলে জানিয়েছেন ডাক, তার ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তারানা হালিম এসব কথা জানান। ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বিষয়াদি তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এর আগে সিঙ্গাপুরে গিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তিনি।

সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক ফলপ্রসূ হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি জানিয়েছেন, ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশের প্রস্তাবে সাড়া দিয়েছে এবং তারা একযোগে কাজ করতে প্রস্তুত।

তারানা হালিম বলেন, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আমার বিস্তারিত আলোচনা হয়েছে। আমরা কিভাবে একসঙ্গে কাজ করতে পারি এ ব্যাপারে বিভিন্ন দিক আলোচনায় এসেছে। রাষ্ট্রায়ত্ব মোবাইল কোম্পানি টেলিটককে কিভাবে লাভজনক প্রতিষ্ঠান করা যায় এ ব্যাপারেও আলোচনা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

তারানা হালিম জানান, নারীর প্রতি সহিংসতাসহ এ সংক্রান্ত কোনো পোস্টের বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষের কাছে সরকার কোনো তথ্য চাইলে তা ৪৮ ঘণ্টার মধ্যে সরবরাহ করবে ফেসবুক কর্তৃপক্ষ।

তিনি বলেন, বৈঠকে বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন নিয়োগের জন্য বলা হলে জবাবে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ সরকারের যে ধরনের তথ্য প্রয়োজন তা সরবরাহের জন্য অ্যাডমিন নিয়োগের প্রয়োজন হবে না।

এছাড়া বৈঠকে ফেসবুক, মাইক্রোসফ ও গুগল কর্তৃপক্ষের সঙ্গে সাইবার নিরাপত্তা ও ইন্টারনেটের নিরাপদ ব্যবহার সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, আমার কাছে মনে হয়েছে, আমরা ইন্টারনেট ও ফেসবুক কিভাবে নিরাপদে ব্যবহার করতে পারি এ ব্যাপারে আমাদের আরও জানার প্রয়োজন রয়েছে। এজন্য এবারই একটি কর্মশালা আয়োজনের ব্যাপারে কথা হয়েছে। এখানে ফেসবুক, গুগল, মাইক্রোসফটসহ বিভিন্ন কোম্পানির বিশেষজ্ঞরা এসে আমাদের দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবেন।

শেয়ার করুন