‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট স্কলারশিপ’ ফান্ডে G-10 এর অনুদান

12506984_756467741164966_63796856_n (1)শাবি প্রতিনিধি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সর্বপ্রথম ভ্রমণ বিষয়ক সংগঠন ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট এর স্কলারশিপ ফান্ডে এক লক্ষ টাকার অনুদান প্রদান করেছে ব্রিটেনের সর্ববৃহৎ প্রিন্টিং ইন্ডাস্ট্রি ‘G-10’ এর সিলেট শাখা।

শাহী ঈদগাহ  ‘G-10’-এর সিলেটস্থ কার্যালয়ে ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’-এর সভাপতি শেখ মুহম্মদ সাদ উল্লাহর হাতে এক লক্ষ টাকা তুলে দেন ‘G-10’-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জরিদ মিয়া। এ সময় ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’-এর প্রতিষ্ঠাতা সভাপতি জনাব শাহ মুহাম্মদ বদরুদ্দোজা শাহীনসহ প্রাক্তন ও বর্তমান সদস্যদের অনেকেই উপস্থিত ছিলেন।

ট্যুরিস্ট ক্লাব সাস্ট দেশ-বিদেশের বিভিন্ন স্থানে ভ্রমণের পাশাপাশি দুঃস্থ ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদানের কার্যক্রম পরিচালনা শুরু করতে যাচ্ছে। ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’-এর এই উদ্যোগের সাথে একাত্নতা প্রকাশ করে বার্মিংহামে অবস্থিত বাংলাদেশি মালিকানাধীন ব্রিটেনের সর্ববৃহৎ প্রিন্টিং ইন্ডাস্ট্রি ‘G10’-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জরিদ মিয়া ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’ কে ১ লক্ষ টাকা অনুদান প্রদান করেন।

‘G10’ ব্রিটেনে অবস্থিত সর্ববৃহৎ প্রিন্টিং ইন্ডাস্ট্রি যার প্রধান উদ্যোক্তা ‘G10’-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব জরিদ মিয়া। অন্য দুজন পরিচালক হলেন জনাব আবু মিয়া এবং জনাব রফিকুল হক। ‘G10’ বৃটেনের পাশাপাশি বাংলাদেশেও এর শাখা খুলেছে যা সিলেট শহরের প্রাণকেন্দ্র আম্বরখানা থেকে ৫ কিলোমিটার দক্ষিণে।

ট্যুরিস্ট ক্লাব সাস্ট এর একজন সদস্য এবং শাবিপ্রবি-এর গণিত বিভাগের ১৯৯২-১৯৯৩ শিক্ষাবর্ষের একজন  ছাত্র তার আর্থিক অচলাবস্থার জন্য বিশ্ববিদ্যালয় থেকে নূন্যতম অনার্স সার্টিফিকেট বিহীন চলে যেতে হয়েছে। তার এই আর্থিক দৈন্যতা দেখে ক্লাবের প্রতিষ্ঠাতা জনাব শাহ মুহাম্মদ বদরুদ্দোজা শাহীনক্লাবের পক্ষ থেকে দরিদ্র ও মেধাবী ছাত্র ছাত্রীদের বৃত্তি প্রদানের চিন্তা করেন। তার এই মহৎ চিন্তা প্রবাসী শুভাকাঙ্ক্ষীদের সার্বিক সহযোগিতা এবং ২০০১-২০০৩ কার্যনির্বাহী পরিষদের আন্তরিক কর্মনিষ্ঠায় ২০০৩ সালের ১০ জুলাই ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’ সংযোজন করে ‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট স্কলারশীপ’।

উক্ত তহবিল থেকে প্রতি বছর শাবিপ্রবি এর ৫ জন গরীব ও মেধাবী শিক্ষার্থীকে বাৎসরিক বৃত্তি প্রদান করা হবে।

‘ট্যুরিস্ট ক্লাব সাস্ট’ ১৯৯৫ সালের ১লা জানুয়ারি জনাব শাহ মুহাম্মদ বদরুদ্দোজা শাহীন-এর হাত ধরে যাত্রা শুরু করে। সংগঠনটি শুধু সিলেট নয় বরং সমগ্র বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলোর প্রথম ভ্রমণ বিষয়ক সংগঠন। সূচনা লগ্ন থেকে আজ অবধি সংগঠনটি অত্যন্ত গৌরব ও আভিজাত্যের সাথে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

শেয়ার করুন