টিভির চেয়ে অনলাইনে বেশি সময় কাটছে শিশু–কিশোরদের

1_3প্রযুক্তি ডেস্ক : যুক্তরাজ্যের একটি বার্ষিক জরিপ প্রতিবেদন বলছে, টিভির প্রতি শিশুদের আগ্রহ আগের মতো নেই। তারা এখন অনেক বেশি ঝুঁকছে ইন্টারনেটের দিকে।
জরিপটি পরিচালনা করেছে যুক্তরাজ্যে চাইল্ডওয়াইজ নামের একটি গবেষণা প্রতিষ্ঠান। ১৯৯০-এর দশকের মধ্যভাগ থেকে শিশুদের টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতি আগ্রহের পরিবর্তনের ধরন যাচাই করতে প্রতিষ্ঠানটি এই জরিপ করে আসছে। সর্বশেষ ‘চাইল্ডওয়াইজ মনিটর রিপোর্ট ২০১৬’ শীর্ষক এই প্রতিবেদনে বলা হয়, মূলত ইন্টারনেটই এখন টিভির জায়গা দখল করে নিচ্ছে।
জরিপে অংশ নেয় ৫ থেকে ১৬ বছর বয়সী দুই হাজারের বেশি শিশু-কিশোর। এতে দেখা গেছে, ৭ থেকে ১৬ বছর বয়সী শিশুরা প্রতিদিন গড়ে তিন ঘণ্টা সময় কাটাচ্ছে অনলাইনে। আর টিভি দেখছে গড়ে দুই ঘণ্টার কিছু বেশি সময়। ২০০০ সালে দৈনিক গড়ে তিন ঘণ্টা সময় টিভি দেখত তারা। আগের চেয়ে টিভি দেখা কমেছে গড়ে এক ঘণ্টা।
১৫-১৬ বছর বয়সী কিশোরেরা দৈনিক প্রায় পাঁচ ঘণ্টা সময় অনলাইনে কাটাচ্ছে। আবার তাদের বই পড়ার অভ্যাসও অনেক কমেছে। ২০১২ সালে শিশু-কিশোরেরা যেখানে গড়ে দৈনিক এক ঘণ্টা বই পড়ে কাটাত, তা এখন আধা ঘণ্টায় নেমে এসেছে।
চাইল্ডওয়াইজের গবেষণা পরিচালক সাইমন ল্যাগেটে বলেন, ইন্টারনেটের সহজলভ্যতার ফলে এই পরিবর্তন হয়েছে। ইন্টারনেটে নিজেদের পছন্দমতো অনুষ্ঠান বাছাই করে দেখার ব্যাপারেই তাদের বেশি আগ্রহ।
গবেষণায় দেখা যায়, অনলাইনে শিশু-কিশোরদের সবচেয়ে বেশি সময় কাটে ইউটিউবে। শিশুরা মূলত বিভিন্ন গেম খেলা, ভিডিও দেখা ও গান শোনার জন্য ইন্টারনেটে প্রবেশ করে।

শেয়ার করুন