গণমানুষের কবি দিলওয়ারের ৮০তম জন্মদিন

14307সিলেটের সকাল ডেস্ক : একুশে পদকপ্রাপ্ত গণমানুষের কবি দিলওয়ারের ৮০তম জন্মদিন আজ (১ জানুয়ারি)। ১৯৩৭ সালের ১ জানুয়ারি দক্ষিণ সুরমার ভার্থখলায় জন্মগ্রহণ করেন তিনি। ২০১৩ সালের ১০ অক্টোবর এই কবি মৃত্যুবরণ করেন। কবির ৮০তম জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি পালিত হচ্ছে।

আজ সকালে নগরীর ভার্থখলা কবির বাড়ির পাশে তার কবরে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনটির কর্মসূচি শুরু হবে। সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে আজ বিকেল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার মুক্তমঞ্চে ‘কবি দিলওয়ার স্মরণোৎসব’ অনুষ্ঠিত হবে। উৎসবের সূচিতে রয়েছে কবির কাব্যকথা (মুক্তবচন) ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছেন কবি দিলওয়ার স্মরণোৎসব পর্ষদের সদস্য সচিব প্রধান মাহবুব ইবনে সিরাজ।

সাহিত্যে অবদানের জন্য ২০০৮ সালে একুশে  পদক পান কবি দিলওয়ার। এর আগে ১৯৮০ সালে পান বাংলা একাডেমি  পুরস্কার। ১৯৫২ সালে সিলেটের উত্তর সুরমার রাজা জিসি হাইস্কুল থেকে প্রবেশিকা পাস করে এমসি কলেজ থেকে ১৯৫৪ সালে ইন্টারমিডিয়েট পাস করেন দিলওয়ার। শারীরিক অসুস্থতার কারণে সেখানেই তার প্রাতিষ্ঠানিক শিক্ষার ইতি ঘটে।  শিক্ষকতার মাধ্যমে পেশাজীবন শুরু হলেও এরপর রাজধানীতে গিয়ে সাংবাদিকতা শুরু করেন কবি।

১৯৬৭ সালে সহকারী সম্পাদক হিসাবে যোগ দেন দৈনিক সংবাদে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩-৭৪ সালে দৈনিক গণকণ্ঠেও সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন ১৯৭৪ সালে সিলেটে ফিরে ফ্রিল্যান্স সাংবাদিকতার পাশাপাশি পুরোমাত্রায় লেখালেখিতে মন দেন দিলওয়ার। তবে জীবনভর নানা রোগে ভুগতে হয়েছে সুরমাপাড়ের এই কবিকে।

১৯৬০ সালে পেশায় সেবিকা আনিসা খাতুনের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন কবি দিলওয়ার। তাদের ছয় ছেলে-মেয়ের মধ্যে দ্বিতীয় কিশওয়ার ইবনে দিলওয়ারও ছিলেন কবি। তিনি মারা গেছেন কয়েক বছর আগে। বাকি পাঁচ ছেলে-মেয়ে হলেন- শাহীন ইবনে দিলওয়ার, নাহিদ বিনতে দিলওয়ার,  রোজিনা বিনতে দিলওয়ার, সাজিয়া বিনতে দিলওয়ার ও কামরান ইবনে দিলওয়ার। কবি দিলওয়ারের উল্লেখযোগ্য গ্রন্থ হলো- জিজ্ঞাসা, ঐক্যতান,উদ্ভিনড়ব উল্লাস, ফেইসিং দি মিউজিক, স্বনিষ্ঠ সনেট ও রক্তে আমর অনাদিঅস্থি। এছাড়া প্রবন্ধ, গান, ও ভ্রমণকাহিনীও লিখেছেন তিনি।

শেয়ার করুন