সিলেট সহ সারাদেশে পালিত হচ্ছে বিশ্ব এইডস দিবস

Civil Sarjion-1.12.15-1indexসিলেটের সকাল রিপোর্ট: বিশ্ব এইডস দিবস আজ। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালন করার উদ্যোগ নেওয়া হয়েছে।
এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল ‘এইচআইভি সংক্রমণ ও এইডস মৃত্যু : নয় একটিও আর, বৈষম্যহীন পৃথিবী গড়বো সবাই, এই আমাদের অঙ্গীকার’।
এইডস-এর বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে। ইউএন এইডস এর তথ্যমতে বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস-এ আক্রান্ত এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতি রোগে মৃত্যুবরণ করেছে।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আলাদা বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁর বাণীতে এইডস বিষয়ে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে এর স্বাস্থ্যগত দিকের পাশাপাশি মানবিক, অর্থনৈতিক ও সামাজিক গুরুত্বের বিষয়টি তুলে ধরার আহ্বান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণীতে আক্রান্ত ব্যক্তির প্রতি সামাজিক বৈষম্য রোধ, মৃত্যুহার হ্রাস ও এমডিজি-৬ অর্জনে কার্যকর উদ্যোগ নিতে দাতাগোষ্ঠীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।
দিবসটি উপলক্ষে সকালে সিলেট সিভিল সার্জন অফিসের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সিভিল সার্জন ডা: হাবিবুর রহমানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন